শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ফারমার্স ব্যাংকের এমডিকে বাংলাদেশ ব্যাংকে তলব

ফারমার্স ব্যাংকের এমডিকে বাংলাদেশ ব্যাংকে তলব

তারল্য ব্যবস্থাপনায় ব্যর্থতা এবং কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা উপেক্ষা করে নতুন ঋণ বিতরণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নোটিশের সন্তোষজনক জবাব দিতে পারেননি ফারমার্স ব্যাংকের এমডি একেএম শামীম। এ জন্য তাকে আগামী ১৩ ডিসেম্বর এমডিদের অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় ব্যাংকের স্থায়ী কমিটিতে ডাকা হয়েছে।

কোনো ব্যাংকের এমডিকে অপসারণের আগে এটি চূড়ান্ত পর্যায়। এ কমিটির সুপারিশের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও স্থায়ী কমিটির চেয়ারম্যান আবু হেনা মোহা. রাজী হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে এরই মধ্যে ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ও একই সঙ্গে পরিচালক পদ ছেড়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারি হিসাব-সংক্রন্ত সংসদীয় কমিটির সভাপতি মহীউদ্দীন খান আলমগীর। তিনি ব্যাংকটির পরিচালনা পর্ষদ ও নির্বাহী কমিটির চেয়ারম্যান ছিলেন। অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতীকেও পদত্যাগ করতে হয়েছে। তাদের পদত্যাগের আগের দিন ২৬ নভেম্বর একেএম শামীমকে এমডির পদ থেকে কেন অপসারণ করা হবে না- জানতে চেয়ে নোটিশ দেয় বাংলাদেশ ব্যাংক। অবশ্য আগামী ৩১ ডিসেম্বর তার চাকরির মেয়াদ শেষ হবে। সুনির্দিষ্ট অভিযোগের পর স্থায়ী কমিটির সুপারিশের ভিত্তিতে যে কোনো ব্যাংকের এমডিকে অপসারণ করতে পারে কেন্দ্রীয় ব্যাংক। সর্বশেষ গত বুধবার এনআরবি কমার্শিয়ালের এমডিকে অপসারণ করা হয়েছে। এর আগে গত বছরের ৩০ জুন অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদ এবং ২০১৪ সালের ২৫ মে বেসিক ব্যাংকের এমডি কাজী ফখরুল ইসলামকে অপসারণ করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ