শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউঅর্থনৈতিক সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ নৌ বাহিনীকে একটি আধুনিক ও শক্তিশালী নৌবাহিনী হিসেবে...

অর্থনৈতিক সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ নৌ বাহিনীকে একটি আধুনিক ও শক্তিশালী নৌবাহিনী হিসেবে গড়ে তোলায় অঙ্গীকারাবদ্ধ – প্রধানমন্ত্রী

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার অর্থনৈতিক সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ নৌ বাহিনীকে একটি আধুনিক, শক্তিশালী ও সামর্থ্যবান ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে গড়ে তোলায় অঙ্গীকারাবদ্ধ।
তিনি বলেন, ‘ক্রমাগত সম্পদ আহরণের ফলে স্থলভাগের সম্পদ সীমিত হয়ে পড়ায় এখন সারা বিশ্বের নজর পড়েছে সমুদ্র সম্পদের দিকে। সমুদ্রসীমা নির্ধারণের মাধ্যমে অর্জিত বাংলাদেশের বিশাল সামুদ্রিক এলাকায় সমুদ্রপথে বাণিজ্য পরিচালনা ছাড়াও আছে মৎস্য, খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস ও অন্যান্য মূল্যবান সম্পদ। আমাদের নৌবাহিনী ও কোস্ট গার্ড বহু বাধা-বিপত্তি উপেক্ষা করে মূল্যবান এই সম্পদ রক্ষার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।’
প্রধানমন্ত্রী আজ এখানে বানৌজা বঙ্গবন্ধুকে ন্যাশনাল ষ্ট্যান্ডার্ড প্রদান, এমপিএ সংযোজন এবং বানৌজা দুর্জয়, নির্মূল ও সুরমার কমিশনিং উপলক্ষে এক অনুষ্ঠানে ভাষণকালে এ কথা বলেন।
তিনটি জাহাজের মধ্যে বানৌজা সুরমা খুলনা শিপইয়ার্ডে নির্মিত হয়েছে এবং বানৌজা নির্মূল ও বানৌজা দূর্জয় চীন থেকে সংগ্রহ করা হয়েছে। এছাড়া জার্মানী থেকে দুটি সামুদ্রিক টহলযান সংগ্রহ করা হয়েছে।
শেখ হাসিনা বলেন, এই তিনটি জাহাজ অন্তর্ভূক্ত হওয়ায় বাংলাদেশ নৌবাহিনীর অগ্রযাত্রার আরও একটি মাইলফলক উন্মোচিত হল। এতে বাংলাদেশ নৌবাহিনীকে একটি দক্ষ, আধুনিক ও ভারসাম্যপূর্ণ ‘ত্রিমাত্রিক নৌবাহিনী’তে পরিণত করায় বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টা ও শুভেচ্ছার প্রতিফলন ঘটেছে।
সমুদ্রসীমার মালিকানা নিয়ে মায়ানমারের সংগে দীর্ঘদিনের বিরোধ মীমাংসার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আশা করি ভারতের সংগে বিরোধটিও আগামী বছর নিস্পত্তি হবে। আমাদের সমুদ্র এলাকায় মৎস্য, খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস ও অন্যান্য মূল্যবান সম্পদ রয়েছে।’
এই সম্পদ আমাদের জাতীয় অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন, ভৌগলিক অবস্থান এবং কৌশলগত কারণে বাংলাদেশের জলসীমা রক্ষায় নৌবাহিনীর ভূমিকা অনস্বীকার্য।
এরআগে প্রধানমন্ত্রী বাংলাদেশ বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটিতে পৌঁছালে নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব তাঁকে স্বাগত জানান। পরে নৌবাহিনীর একটি চৌকষ দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে।

আরও পড়ুন

সর্বশেষ