শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়প্রতিবেশি মিয়ানমারের সঙ্গে আমাদের কোনো সমস্যা ছিল না : প্রধানমন্ত্রী

প্রতিবেশি মিয়ানমারের সঙ্গে আমাদের কোনো সমস্যা ছিল না : প্রধানমন্ত্রী

প্রতিবেশি মিয়ানমারের সঙ্গে আমাদের কোনো সমস্যা ছিল না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার রাজধানীর হোটেল সোনারগাঁও-এ রাষ্ট্রদূতদের এক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। ‘মানুষ ও শান্তির জন্য কূটনীতি’ শীর্ষক ৩ দিনব্যাপী সম্মেলনে বিশ্বের ৫৮ দেশে থাকা বাংলাদেশের কূটনীতিকরা অংশ নিয়েছেন।

প্রথমবারের মতো বিদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিদের নিয়ে এ দূত সম্মেলনের আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সময় থেকে মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে সমস্যা শুরু হয়। এরপর আর কোনো সরকার এই সমস্যা সমাধানের চেষ্টা করেনি। এর ধারাবাহিকতায় রোহিঙ্গা সংকট সৃষ্টি হয়েছে। তিনি বলেন, মিয়ানমার আমাদের প্রতিবেশি রাষ্ট্র। তাই রোহিঙ্গা সংকট সমাধানে তৃতীয় পক্ষকে না এনে নিজেরা দ্বিপাক্ষিকভাবে আলোচনার মাধ্যমে বাংলাদেশ এ সমস্যার সমাধান করতে চায়। এ ক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়’ নীতিতেই এগুচ্ছে বাংলাদেশ।

হাসিনা বলেন, এই সংকটেও প্রতিবেশি দেশের সঙ্গে দরোজা বন্ধ করে থাকা যায় না। মিয়ানমারের সঙ্গে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্যই বাংলাদেশের একমাত্র শত্রু। এর বিরুদ্ধে আমাদের সবাইকে সম্মিলিতভাবে লড়াই করতে হবে। শুধু আমাদের দারিদ্র্য নয়, প্রতিবেশিদের দারিদ্র্য নির্মূলেও আমরা যথাসম্ভব সহায়তা করতে প্রস্তুত। কূটনীতিকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বে বাংলাদেশের সাফল্য তুলে ধরুন। আমরা যাতে দ্রুত মিয়ানমাররের নাগরিক রোহিঙ্গাদের ফেরাতে পারি সেজন্য ভূমিকা রাখবেন। সবার সঙ্গে বন্ধুত্ব কারও সঙ্গে বৈরীতা নয়- আমরা এই নীতিতে সবার সঙ্গে সুসর্ম্পক রাখতে হবে।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে আপনারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। সেখানে বাংলাদেশের স্বার্থ রক্ষা করে, দেশের স্বার্থকে বড় করে দেখতে হবে। কিভাবে দেশে আরো বিনিয়োগ বাড়ানো যায় তাও দেখতে হবে। আগামী নির্বাচন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, দেশের মানুষ ভোট দিলে ক্ষমতায় আসবো, না দিলে আসবো না। আগামী নির্বাচনে জয় আসুক বা না আসুক, উন্নয়নের ধারাবাহিকতা ব্যাহত হবে এমন কিছু যেন না হয়।

আরও পড়ুন

সর্বশেষ