বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়নরওয়ের জন্য জাহাজ নির্মাণ শুরু করেছে ওয়েস্টার্ন মেরিন

নরওয়ের জন্য জাহাজ নির্মাণ শুরু করেছে ওয়েস্টার্ন মেরিন

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড নরওয়ে’র জন্য একটি ফিশিং জাহাজ নির্মাণের জন্য প্লেট কাটিং (কীল লেয়িং) সম্পন্ন করেছে। মঙ্গলবার ৮০ মিটার দীর্ঘ নৌযানটির কীল লেয়িং অনুষ্ঠিত হয়। এসময় বাংলাদেশের নরওয়েজিয়ান দূতাবাসের সহকারী হেড অফ মিশন, ট্রাল্স জে জেইগার সিনেভাগ ও নরওয়ে’র এইচ. ওয়েষ্টারভোল্ড এএস এর কর্ণধার কেনিউট এনজি ওয়েষ্টারভোল্ড উপস্থিত ছিলেন। এছাড়াও জাহাজটির নির্মাণে অর্থায়নকারী ব্যাংক এশিয়া’র উচ্চ পদস্ত কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাহাজটির ধারণ ক্ষমতা ২০০০ মে.টন। আর মেইন ইঞ্জিনের ক্ষমতা ৬০০০ কিলোওয়াট। জাহাজটি নর্থ আটলান্টিক মহাসাগরে মাছ ধরার কাজে ব্যবহার করা হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাহাজটির সার্বিক নির্মাণ কার্যক্রম তদারক করছে ক্লাসিফিকেশন সোসাইটি “ক্লাস বি.ভি। এই জাহাজ নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২৫ মিলিয়ন ডলার।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আগামী ২ বছরের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১০০ লোকের কর্মসংস্থান হবে।

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পরিচালক জনাব সোহেল হাসান বলেন, এই জাহাজ নির্মানের ফলে নরওয়ের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বানিজ্যিক সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন জাহাজ নির্মাণ শিল্পের বর্তমান অবস্থা, বিশ্ব বাজারে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্পের বর্তমান পরিস্থিতি এবং বিগত বছরগুলিতে দেশের অর্থনৈতিক উন্নয়নে এই শিল্পের অর্জন ও অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, জাহাজ নির্মাণ শিল্প সাম্প্রতিক বছরগুলিতে তৈরি পোশাক শিল্পের মতো আরও একটি প্রধান রপ্তানি খাতে পরিণত হয়েছে। এইচ. ওয়েষ্টারভোল্ড এএস এর কর্ণধার কেনিউট এনজি ওয়েষ্টারভোল্ড ওয়েস্টার্ন মেরিনের সন্তোষ প্রকাশ করেন এবং আশা প্রকাশ করেন নির্মিতব্য ফিশিং নৌযানটি আন্তর্জাতিক মানসম্মত ভাবে নির্মিত হবে এবং তা যথাসময়ে হস্তান্তর করবে।

আরও পড়ুন

সর্বশেষ