সোমবার, এপ্রিল ২২, ২০২৪
প্রচ্ছদবিনোদন সময়গল্পের নাম ‘কান’

গল্পের নাম ‘কান’

bino_pollob-ar-namবাজ লুগারম্যান পরিচালিত ‘দ্য গ্রেট গেটসবাই’ ছবিটি দিয়ে কানের ৬৬তম আসরের উদ্বোধন হয়। এবার উপস্থাপনা করলেন ফ্রান্সের বিখ্যাত অভিনেত্রী অড্রি ট্রাউটো। আর জেরোমি স্যালে পরিচালিত ‘জুল’ ছবিটি প্রদর্শনীর মাধ্যমে এবারের মতো এই উত্সবের পর্দা নামবে। এবারের উত্সবের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের জুরি বোর্ডের দায়িত্ব পালন করছেন মোট নয়জন। জুরি বোর্ডের প্রধান হিসেবে হলিউডের বিখ্যাত পরিচালক স্টিভেন স্পিলবার্গের সঙ্গে বলিউড অভিনেত্রী বিদ্যা বালান, জাপানের পরিচালক নওমি কাওয়াস, মার্কিন ও তাইওয়ানের পরিচালক এ্যাং লি এবং অস্ট্রেলিয়ান নিকোল কিডমেন। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য জুরি বোর্ডে প্রধান নিউজিল্যান্ডের নির্মাতা জেইন ক্যাম্পিয়নের সঙ্গে ইথিওপিয়ান অভিনেতা ও পরিচালক মাজি-দা-আব্দি, ইতালিয়ান অভিনেতা ও প্রযোজক নিচলেত্তা ব্রাচি, ভারতীয় পরিচালক ও অভিনেত্রী নন্দিতা দাস এবং তুরস্কের পরিচালক সেমিহ কাপ্তান থাকছেন। উত্সবে মূল প্রতিযোগিতার জন্য ২০টি সিনেমা লড়ছে। নির্বাচিত এই সিনেমার মধ্যে ‘অনলি গড ফরগেভস’, ‘ভেনাস ইন ফার’, ‘ইনসাইড লিয়েন ডেভিস’, ‘বোর্গম্যান’, ‘দ্য গ্রেট বিউটি’, ‘লাইক ফাদার লাইক সন’, ‘অ্যা টাচ অব সিন’, ‘গ্রিসগ্রিস’, ‘দ্য পাস্ট’ অন্যতম। প্রতিযোগিতায় নির্বাচিত তালিকায় রয়েছে—‘দ্য ব্লিং রিং’, ‘ওমর’, ‘ডেথ মাচ’, ‘ফ্রুটেভ্যাল স্টেশন’, ‘দ্য বেস্টার্ডস’, ‘নোরটি দ্যা ইন্ড অব হিস্টোরি’র মতো চলচ্চিত্র।

২.
কান চলচ্চিত্র উত্সবের লালগালিচার দিকেই যেন গোটা বিশ্ববাসীর নজর। ‘গ্রেট গ্যাটসবি’র তারকাদেরও মধ্যে ছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও, ক্যারি মালিগ্যান, অমিতাভ বচ্চন ও পরিচালক বাজ লুগারম্যান। ৬৬তম কান-এর চোখ ধাঁধানো আয়োজন আর উদ্বোধন দেখে এরই মধ্যে এটা ‘স্পেশাল-ওয়ান’ তকমা জড়িয়েছে।
মজার ব্যাপার হচ্ছে, এবার উত্সবে জুরি হিসেবে থাকছেন ভারতের দু’জন। ডার্টি পিকচার খ্যাত জাতীয় পুরস্কার বিজয়ী বিদ্যা বালান, অন্যজন সত্ অভিনেত্রী পরিচালক নন্দিতা দাস। এর মধ্যে বিদ্যা বালান থাকবেন মূল জুরি বোর্ডে। আর নন্দিতা দাস ‘সিনে ফাউন্ডেশন’ জুরি হিসেবে। উত্সবে যোগ দেয়ার আগে বিদ্যা বালান বার্তা সংস্থা এএফপিকে বলেছিলেন, তিনি শাড়ি পরেই রেড কার্পেটে হাঁটবেন। শাড়ির কথা শুনে এএফপির প্রশ্ন ছিল—নিজেকে আকর্ষণীয় করে দেখাতে তিনি কোনো চাপ অনুভব করছেন কিনা? জবাবে বিদ্যা বলেছিলেন, ‘জুরি হিসেবে যদি ভারতের কোনো পুরুষ অভিনেতা সেখানে যেতেন তাহলে কি তাকেও এমন প্রশ্ন করা হতো?’ ভারতীয় সিনেমার ১০০ বছর উপলক্ষে কান-এ এবার সদ্য মুক্তি পাওয়া চারটি শর্ট ফিল্মের সঙ্কলন ‘বম্বে টকিজ’ দেখানো হবে। করণ জোহর, জয়া আখতার, দিবাকর ব্যানার্জি ও অনুরাগ কাশ্যপ ফিল্ম চারটি পরিচালনা করেছেন। এছাড়া অমিত কুমারের ‘মনসুন শ্যুটআউট’, রিতেশ বাত্রার ‘লাঞ্চ বক্স’, অনুরাগ কাশ্যপের ‘আগলি’ এবং মানজিত সিংয়ের ‘চেনু’ দেখানো হবে।

শুরুর ইতিহাস
প্রতি বছর মে মাসে ফ্রান্সের রিজোর্ট শহর কানে এই উত্সবটি হয়ে থাকে। অস্কারের পর সবচেয়ে মর্যাদাপূর্ণ ও পৃথিবীর অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র উত্সব এটি। এই উত্সবের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, এই উত্সবে আর্ট ফিল্মকে বেশি গুরুত্ব দেয়া হয়।
মূলত ১৯৩০ সালে এ ধরনের একটি চলচ্চিত্র উত্সবের কথা চিন্তা করা হয়। সে সময় ইতালি ও জার্মানির ফ্যাসিস্ট সরকার চলচ্চিত্রের ওপর নানা নিষেধাজ্ঞা জারির পাশাপাশি বিভিন্ন উত্সবের চলচ্চিত্র নির্বাচনেও হস্তক্ষেপ করছিল। এই পরিপ্রেক্ষিতে ফিলিপ এর্লেঙ্গা ফ্রান্সের প্রস্তাবে ভেন্যু হিসেবে অনেক শহর থেকে বেছে নেয়া হয় ‘কান’কে। এতে সমর্থন দেয় যুক্তরাজ্য ও মার্কিন চলচ্চিত্রকাররা। ১৯৩৯ সালের সেপ্টেম্বরে প্রথম উত্সব অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে তা বন্ধ হয়ে যায়। পরে ১৬টি দেশের অংশগ্রহণে ১৯৪৬ সালে প্রথম অনুষ্ঠিত হয় ‘কান’ চলচ্চিত্র উত্সব।
সবশেষে প্রশ্ন থেকেই যাচ্ছে, ‘কান’-এ তারেক মাসুদ ২০০২ সালে তার মাটির ময়না নিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেও এবার সম্মানজনকভাবে আমাদের কেউ আমন্ত্রিত হননি। বিষয়টি ঢাকাস্থ অঁলিয়স ফ্রঁসেজ নিশ্চিত করেছে। এ ব্যাপারে সরকারের আরও মনোযোগী হওয়া প্রয়োজন।

আরও পড়ুন

সর্বশেষ