শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনকক্সবাজার শরনার্থী শিবির পরিদর্শনে যাচ্ছে সংসদীয় কমিটি

কক্সবাজার শরনার্থী শিবির পরিদর্শনে যাচ্ছে সংসদীয় কমিটি

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের দু’টি শরনার্থী শিবির শনিবার পরিদর্শনে আসছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

পরাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি এ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। গত মঙ্গলবার জাতীয় সংসদে কমিটির ১৭তম বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

জানা গেছে, উখিয়া-টেকনাফ শরনার্থী শিবির থেকে এ পর্যন্ত অসংখ্য রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অবস্থান করছে। এসব রোহিঙ্গা কিভাবে পাসপোর্ট তৈরি করেছে, কে বা কারা এ কাজের সহযোগিতাকারী, এসব বিষয়ে বাস্তব ধারনা পেতে এই প্রতিনিধি দল শরনার্থী ক্যাম্প পরিদর্শনে আসছেন। এছাড়া রোহিঙ্গাদের নানা সমস্যা নিয়েও তাদের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

স্থানীয়দের অভিযোগ, উখিয়া-টেকনাফ শরনার্থী শিবিরে অবস্থানকারী রোহিঙ্গারা এ অঞ্চলের আইনশৃংখলা পরিস্থিতির অবনতির মূল কারণ। এছাড়া শ্রমবাজার দখল, বন সম্পদ লুটপাট ও জনসংখ্যার বৃদ্ধির মূল কারণও হচ্ছে রোহিঙ্গারা। এসব থেকে পরিত্রাণ পেতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, রোহিঙ্গা সমস্যা স্থানীয় সমস্যা থেকে আজ জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। উখিয়া-টেকনাফের মানুষ রোহিঙ্গার কারণে উদ্বেগ-উৎকন্ঠায় রয়েছে। তাই এখানকার জনগণ এর একটা সুষ্ঠু সমাধান চায়।

আরও পড়ুন

সর্বশেষ