শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়ধর্ষণের আলামত পাওয়ার সম্ভাবনা রয়েছে

ধর্ষণের আলামত পাওয়ার সম্ভাবনা রয়েছে

বনানীতে জন্মদিনের দাওয়াতে গিয়ে ধর্ষণের শিকার হওয়া তরুণীর ফরেনসিক পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহামুদ। তিনি বলেন, ‘ ধর্ষণের শিকার হওয়ার পর ওই তরুণী শর্ট টাইমের মধ্যে আমাদের কাছে এসেছেন। তিনি ধর্ষণের শিকার হওয়ার পর ৩৬ ঘণ্টার মতো সময় পার হয়েছে। যেহেতু  ৪৮ ঘণ্টা এখনও পার হয়নি, তাই এরমধ্যে কোনও কিছু ঘটে থাকলে আমরা পজিটিভ রিপোর্ট পাবো। ৬ জুলাই বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড ওই তরুণীর পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করেন। বোর্ডের সদস্যরা হলেন- ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহামুদ, ডা. প্রদীপ বিশ্বাস, ডা. মমতাজ আরা, ডা. রেজোয়ানা শারমিন ও ডা. কবীর সোহেল।

পরীক্ষা শেষে ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহামুদ বলেন, ‘ ধর্ষণের শিকার ওই তরুণীর বেশ কয়েকটি শারীরিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। বয়স নির্ধারণের জন্য এক্সরে এবং ধর্ষণের আগে তাকে নেশাজাতীয় ওষুধ খাওয়ানো হয়েছিল কিনালো সেজন্য ব্লাড ও ইউরিন সংগ্রহ করে মহাখালীতে অবস্থিত রাসায়নিক পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এছাড়া তার ডিএনএ পরীক্ষার জন্য হাইঢেজোনাল সফট সংগ্রহ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘কেমিক্যাল রিপোর্ট, রেডিওলজি রিপোর্ট এবং মাইক্রো -বাইলোজির রিপোর্ট আসার পরে ওই তরুণীর ফিজিক্যাল ফাইন্ডিংস (শারীরিক আলামত) যেগুলো পেয়েছি, সেগুলো মিলিয়ে আমরা চূড়ান্ত মতামত জানাবো। তিনি আরও বলেন, ‘৩-৪ সপ্তাহের মধ্যে আমরা রিপোর্টগুলো হাতে পাবো। তরুণীর শরীরে ধর্ষণ সংশ্লিষ্ট নির্যাতনের কোনও চিহ্ন রয়েছে কিনা জানতে চাইলে ডা. সোহেল বলেন, ‘মেয়েটি আমাদেরকে ফিজিক্যাল অ্যাসল্টের কথা বলেনি। আমরা তার শরীরেও এমন কিছু পাইনি।  তার শরীরে আঘাতের কোনও চিহ্ন নেই।

প্রসঙ্গত,  রাজধানীর বনানীতে ফের জন্মদিনের দাওয়াত দিয়ে এক তরুণীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। ৪ জুলাই রাতে বনানীর ২ নম্বর সড়কের একটি বাসায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় বাহাউদ্দিন ইভান নামে এক ব্যক্তির বিরুদ্ধে বনানী থানায় মামলা দায়ের করেন ওই তরুণী। ইভান শিল্পপতি বোরহান উদ্দিনের ছেলে। তিনি বিবাহিত। তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ