বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদইসলাম ও জীবনহতভাগা সেই যে কদর করল না পবিত্র রমজানের

হতভাগা সেই যে কদর করল না পবিত্র রমজানের

পবিত্র রমজান মাস। সওয়াব অর্জনের উপযুক্ত সময়। এক হাদিসে রাসূল সা: বলেন,‘‘বুদ্ধিমান সে ব্যক্তি যে মৃত্যু পরবর্তী জীবনের জন্য সঞ্চয় করে। আর দুর্ভাগা সে যে তার মনের চাহিদা অনুযায়ী চলে।’ পবিত্র রমজান বিদায়ের দ্বারপ্রান্তে। আমরা আমাদের পাপরাশি কতটুকু ক্ষমা করাতে পেরেছি? রাসূল সা. বলেছেন যে ব্যক্তি পবিত্র রমজান মাস পাইল অথচ নিজের পাপ মোচন করতে পারলো না; তাহলে সে হতভাগা।

হযরত কা’ব ইবনে উজরা রা. হতে বর্ণিত, তিনি বলেন- একদা রাসূলুল্লাাহ সা. আমাদেরকে বললেন, তোমরা মিম্বরের নিকট সমবেত হও। আমরা সকলেই উপস্থিত হলাম। যখন তিনি মিম্বরের প্রথম সিঁড়িতে পা রাখলেন, তখন বললেন, আমীন, যখন দ্বিতীয় সিঁড়িতে পা রাখলেন বললেন, আমীন, যখন তিনি তৃতীয় সিঁড়িতে পা রাখলেন বললেন, আমীন। হযরত কা’ব ইবনে উজরা (রা.) বলেন, যখন তিনি (মিম্বর থেকে) অবতরণ করলেন, আমরা জিজ্ঞেসা করলাম, ইয়া রাসুলাল্লাহ! আজ আমরা (মিম্বরে উঠার সময়) আপনাকে এমন কিছু কথা বলতে শুনেছি, যা ইতিপূর্বে কখনো শুনিনি। উত্তরে তিনি বললেন, জিব্রীল আ. আমার নিকট আগমন করেছিলেন, যখন আমি প্রথম সিঁড়িতে পা রাখলাম, তখন তিনি বললেন, ধ্বংস হোক ঐ ব্যক্তি যে রমযান মাস পেল, তবুও তার গুনাহ মাফ করাতে পারল না। আমি বললাম, আমীন। যখন দ্বিতীয় সিঁড়িতে পা রাখলাম তখন বললেন, ধ্বংস হোক ঐ ব্যক্তি যার নিকট আপনার নাম উচ্চারিত হল অথচ সে আপনার প্রতি দরূদ পাঠ করল না। আমি বললাম আমীন। যখন তৃতীয়  সিড়িঁতে পা রাখলাম, তখন বললেন, ধ্বংস হোক ঐ ব্যক্তি যে বৃদ্ধ পিতা-মাতা উভয়কে অথবা একজনকে পেল অথচ তারা উভয় তাকে জান্নাতে প্রবেশ করাতে পারল না। অর্থাৎ তাদের খেদমতের মাধ্যমে নিজেকে জান্নাতবাসী করতে পারল না। আমি বললাম, আমীন। (-মুসলিম, হাদীস-২৫৫১ ও তিরমিযী,হাদীস-৩৫৪৫)

হযরত সালমান ফারসী (রা:) হতে বর্ণিত তিনি বলেন, মহানবী (সা:) শাবান মাসের শেষ দিন আমাদেরকে সম্বোধন করে ইরশাদ করেন, ‘হে লোক সকল! তোমরা মনযোগ দিয়ে শুনে রাখ, তোমাদের সামনে এমন একটি মাস সমাগত। যে মাস মহা পবিত্র, রহমত-বরকত ও নাজাতে ভরপুর। এই মাসের রোযাকে আল্লাহ তা’য়ালা তোমাদের উপর ফরজ করেছেন। যে লোক এই মাসে আল্লাহর সন্তুষ ও তার নৈকট্য লাভের উদ্দেশ্যে রোযা রাখবে আল্লাহ তার পূর্ববর্তী সমস্ত গোনাহ মাফ করে দিবেন। (- বুখারী শরীফ)

আরও পড়ুন

সর্বশেষ