শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়মেট্রোপলিটন চেম্বারের আন্তর্জাতিক রফতানি-বাণিজ্য মেলার উদ্বোধন বুধবার

মেট্রোপলিটন চেম্বারের আন্তর্জাতিক রফতানি-বাণিজ্য মেলার উদ্বোধন বুধবার

নগরীর হালিশহর আবাহনী মাঠে বুধবার বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। তবে মেলা শুরু হবে ১ ডিসেম্বর থেকে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। প্যাভিলিয়ন, প্রিমিয়াম প্যাভিলিয়ন, স্ট্যান্ডার্ড প্যাভিলিয়নসহ মোট ২০০টি স্টল থাকছে এবার। বুধবার সকাল ১১টায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিআইটিইএফ’র উদ্বোধন করার কথা রয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

মঙ্গলবার দুপুরে আগ্রাবাদের চেম্বার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান। তিনি বলেন, সিএমসিসিআই দেশিয় শিল্পের দ্রুত প্রসার, সুরক্ষা, নীতিগত সমর্থন প্রদানে সরকারের সংশ্লিষ্ট মহলকে নীতি নির্ধারণে সহযোগিতা দিয়ে যাচ্ছে। ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী সরকারের সঙ্গে সমন্বয় করে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা, যৌক্তিক শুল্কহার নির্ধারণ, শিল্পায়নের গতি ত্বরান্বিত এবং উৎপাদিত পণ্যের বিপণন, প্রচার-প্রসারে সহায়ক পরিবেশ সৃষ্টি করতে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে তৃতীয়বারের মতো বিআইটিইএফ মেলার আয়োজন।

তিনি বলেন, জিডিপির পরিমাণ, রফতানি, রেমিটেন্স বৃদ্ধিতে বেসরকারি খাতের অবদান দেশে-বিদেশে সমাদৃত। বাংলাদেশকে নিম্ন মধ্য আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে পরিণত করতে রফতানি বাড়ানোর পাশাপাশি আমদানি নির্ভরতা কমানোর বিকল্প নেই।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারে এ মেলা সহায়ক ভূমিকা পালন করবে উল্লেখ করে তিনি বলেন, মেলায় দর্শনার্থীরা সুলভ মূল্যে পণ্য কেনার সুযোগ পাবে। ফলে বিদেশি পণ্যের পরিবর্তে দেশিয় পণ্যের অভ্যন্তরীণ বাজার সম্প্রসারিত হবে। মেলার বিভিন্ন দিক তুলে ধরেন মেলা আয়োজক কমিটির আহ্বায়ক আমিনুজ্জামান ভূঁইয়া। এসময় কো-কনভেনার ও চেম্বারের সহসভাপতি এ এম মাহবুব চৌধুরী উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সিএমসিসিআই পরিচালক আব্দুস ছালাম, মো.শাহাবুদ্দিন আলম, মোহাম্মদ এনামুল হক, সুলতানা শিরিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ