শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিন৩ জাহাজে গেল সাড়ে ৩ হাজার টিইইউস রফতানি পণ্য

৩ জাহাজে গেল সাড়ে ৩ হাজার টিইইউস রফতানি পণ্য

প্রাইম মুভার ট্রেইলার ধর্মঘট স্থগিতের পর শুক্রবার থেকে বন্দরে আমদানি রফতানি পণ্যবাহী কন্টেইনার আনা-নেওয়া শুরু হলেও ৩ হাজার ৬৪৫ টিইইউস রফতানি পণ্য নিয়ে বন্দর ছেড়ে গেছে তিনটি জাহাজ। রোববার সকাল থেকে বেলা ১১টার মধ্যে জাহাজগুলো বন্দর জেটি ছেড়ে যায় বলে বন্দর সূত্রে জানা গেছে। সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় ১৬টি বেসরকারি ডিপো থেকে ২ হাজার ৩২৮ টিইইউস রফতানি পণ্য বন্দরে প্রবেশ করেছে। তবে এখনো ধারণ ক্ষমতার চেয়ে প্রায় দেড় হাজার টিইইউস কন্টেইনার বেশি রয়েছে ডিপোগুলোতে। বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোটস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রহুল আমিন শিকদার বলেন, বর্তমানে ১৬টি বেসরকারি ডিপোর ধারণ ক্ষমতা ৫ হাজার টিইইউস হলেও ৬ হাজার ২৭৫ টিইইউস রফতানি পণ্য রয়েছে। ফলে ডিপোগুলোর ইয়ার্ড এখনো জটমুক্ত হয়নি।

চট্টগ্রাম বন্দরের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, রোববার সকাল থেকে বেলা ১২টার মধ্যে তিনটি জাহাজ বন্দর ছেড়ে গেছে। এসব জাহাজে ৩ হাজার ৬৪৫ টিইইউস রফতানি পণ্য ছিল। বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার অ্যাসোসিয়েশনের পরিচালক  (পোর্ট এন্ড কাস্টমস) খায়রুল আলম সুজন বলেন, চারদিনের ধর্মঘটে বন্দর এবং বেসরকারি ডিপোতে কন্টেইনার জটের সৃষ্টি হয়েছে। তবে বন্দর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সবাই রফতানি পণ্যকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। যাতে নির্দিষ্ট সময়ে বড় জাহাজে পণ্য তুলে দেওয়া যায়।

এদিকে বারবার বিভিন্ন সংগঠনের অবরোধ-ধর্মঘটে দেশের আমদানি রফতানি বাণিজ্য হুমকির মুখে পড়ছে উল্লেখ করে এ সমস্যা থেকে উত্তোরণে সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন বিজিএমইএ’র প্রথম সহসভাপতি মঈনুদ্দিন মিন্টু।তিনি বলেন, প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিকদের চারদিনের ধর্মঘটে বন্দর ও বেসরকারি ডিপোতে যে জটের সৃষ্টি হয়েছে তা কাটিয়ে উঠতে দেড়মাস সময় লাগবে।

বেসরকারি ডিপোতে আটকে পড়া ৬ হাজার ৯০০ টিইইউস কন্টেইনারের মধ্যে ৯০ শতাংশ রফতানি পণ্য জানিয়ে তিনি বলেন, বন্দরে আটকে পড়া সাড়ে ৩ হাজার আমদানি পণ্যের ৮০ শতাংশই পোশাক শিল্পের কাঁচামাল। নির্দিষ্ট সময়ে বায়ারদের কাছে পণ্য হস্তান্তর করতে না পারলে বহির্বিশ্বে ইমেজ সংকটে পড়তে হয় উল্লেখ করে তিনি বলেন, একটি দেশের আমদানি-রফতানি বাণিজ্য এভাবে বাধাগ্রস্থ হতে পারে না। এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে কারা জড়িত সে বিষয়টিও খতিয়ে দেখা দরকার বলে মনে করেন তিনি। বিষয়টি নিয়ে পোশাক শিল্পের মালিকরা প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন জানিয়ে তিনি বলেন, ৫০ বিলিয়ন ডলার রফতানি লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে ব্যবসার সুষ্ঠু পরিবেশ তৈরি করা দরকার।

আরও পড়ুন

সর্বশেষ