শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়ভিকারুননিসার স্কুলের বিশেষ কমিটি বাতিলের রায় বহাল

ভিকারুননিসার স্কুলের বিশেষ কমিটি বাতিলের রায় বহাল

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। ১২ জুন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। এক রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ১ জুন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বে ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল ঘোষণা করে রায়  দেন হাইকোর্ট।

এর স্থগিতাদেশ চেয়ে ৮ জুন স্কুল কর্তৃপক্ষ ও বিশেষ কমিটি আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদনের পর চেম্বার বিচারপতি আবেদনটি ১২ জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। রিটটির শুনানি নিয়ে হাইকোর্ট ১৯ জানুয়ারি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে শিক্ষাসচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শককে  রুলের জবাব দিতে বলা হয়।

রিট আবেদনকারী আইনজীবী ইউনুচ আলী আকন্দ বলেন, প্রবিধানমালা ৩৯ মতে, এডহক কমিটির মেয়াদ হবে ছয় মাসের জন্য। অথচ রাশেদ খান মেনন ২০০৯ সাল থেকে এডহক কমিটির চেয়ারম্যান। এটা সংবিধানের ৭,২৬,২৭,২৮,৩১,৫৯,৬০ ও ৬৫ এর লঙ্ঘন। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান বলেন, ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল করে রায় দিয়েছেন হাইকোর্ট। তবে এডহক কমিটি গঠন করে ছয় মাসের মাধ্যমে নির্বাচন করার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ