মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েডিএসসিসির ১৫ দিনব্যাপী মশক নিধন ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন

ডিএসসিসির ১৫ দিনব্যাপী মশক নিধন ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন

নাগরিক জীবনের বিভিন্ন সমস্যার কথা বলতে সরাসরি ফোন করার কথা বলেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।  ২৪ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাব থেকে ১৫ দিনব্যাপী মশক নিধন ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। সরাসরি ফোন করতে নিজের ফোন নম্বরও (০১৭১১৫৬৪৯৮৭) দিয়ে দেন সাঈদ খোকন।  ঢাকা শহরের সব সমস্যা সমাধান করে এ নগরকে বাস উপযোগী করতে সবাইকে মেয়রের ভূমিকায় অবতীর্ণ হওয়ার আহ্বান জানান তিনি।

সাঈদ খোকন বলেন, ঢাকা শহরে হাজারো সমস্যা রয়েছে, তবু আমরা সবাই ঢাকাকে অনেক বেশি ভালোবাসি। যেদিন সবাই নিজেকে মেয়রের ভূমিকায় নিতে আসতে পারবো সেদিন সব সমস্যার সমাধান হয়ে যাবে। ‘মেয়রের ভূমিকা’র ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, শহরকে পরিচ্ছন্ন করতে, বাস উপযোগী করতে, নগরের সমস্যা সমাধানে সবাই দায়িত্ব নিয়ে এগিয়ে আসবেন।

নগরকে নিজের ঘরের মতো পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়ে দক্ষিণের মেয়র বলেন, আমরা সকাল বেলা নাস্তা খেয়ে ঘর থেকে বেরিয়ে যাই। সারাদিন কাজ শেষে রাতে ঘরে ফিরি। হিসেব করলে দেখা যাবে, ঘরের চেয়ে আমরা বেশি সময় নগরে থাকি। সুতরাং ঘরের চেয়ে নগর বেশি গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আমরা নিজের ঘরকে যেভাবে পরিচ্ছন্ন রাখি, ঠিক সেভাবে নিজের আঙিনা, নিজের এলাকা, নগরকে পরিচ্ছন্ন রাখতে হবে। ডাস্টবিন বা নির্ধারিত স্থানে ময়লা-আর্বজনা ফেলার আহ্বান জানিয়ে সাঈদ খোকন বলেন, চিপ্‌স খেলাম বা কলা খেলাম খোসাটা যেখানে সেখানে না ফেলে নির্ধারিত জায়গায় ফেলুন। পৃথিবীর উন্নত দেশগুলোর নাগরিকরা সেটাই করেন। ডাস্টবিন সংকটের কথা স্বীকার করে তিনি বলেন, আগামী ৬ মাসে ৫ হাজার ডাস্টবিন দেওয়া হবে। যতদিন ডাস্টবিন সংকট থাকছে ততদিন কষ্ট করে হলেও যেখানে সেখানে ময়লা-আর্বজনা ফেলবেন না। মশক নির্ধন কার্যক্রম উদ্বোধন করে তিনি বলেন, মশক নির্ধন কর্মীরা প্রতিটি এলাকার প্রতিটি গলিতে যাবেন। কোনো এলাকায় কোনো সমস্যা থাকে তবে আমাকে সরাসরি ফোন দিয়ে জানাবেন। আমি সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো। এই ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে মশক নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে আশা করেন তিনি।

ফুটপাত দখলমুক্ত করার বিষয়ে আক্ষেপ প্রকাশ করে দক্ষিণের মেয়র বলেন, সকালে আমি দখলমুক্ত করে আসলাম বিকেলে আবার সেটা দখল হয়ে যায়।  ফুটপাত দখলমুক্ত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উদ্দেশ্যে মেয়র বলেন, ডিএমপি’র অনেক অর্জন। জঙ্গি দমন, আইন-শৃঙ্খলা রক্ষা থেকে শুরু করে সবক্ষেত্রে। কিন্তু গুটি কয়েক পুলিশ কর্মকর্তার কারণে ফুটপাত দখলমুক্ত রাখা কঠিন হয়ে যাচ্ছে।  পুরো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাস্তাগুলোকে এলইডি লাইটের আওতায় নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, আগামী ৬ মাসের মধ্যে ৬০ শতাংশ এবং আগামী ১ বছরের মধ্যে শতভাগ এলইডি লাইটের আওতায় নিয়ে আসা হবে।

প্রেসক্লাব সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুক, প্রেসক্লাব সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত সভাপতি শাবান মাহমুদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী খান মোহাম্মদ বেলাল।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ