রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সংসদীয় বিধি সংশোধনের নোটিশ স্থগিত

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সংসদীয় বিধি সংশোধনের নোটিশ স্থগিত

ষ্টাফরিপোর্টার (বিডিসময়২৪ডটকম)

সংসদে অশ্লীল শব্দ ব্যবহার রোধে বিধি সংশোধনের জন্য নাটোর-৩ আসনের সরকারদলীয় সংসদ সদস্য জুনায়েদ আহমেদ পলকের নোটিশ স্থগিত করেছেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

সোমবার জাতীয় সংসদের ১৮তম অধিবেশনে সংসদ সদস্য পলক জাতীয় সংসদের  ১৫ ও ২৭০ কার্যপ্রণালী বিধি সংশোধনের জন্য একটি নোটিশ দেন। কিন্তু নোটিশটি যথাযথ নয় মর্মে প্রধানমন্ত্রীর আপত্তিতে তা সংসদে উত্থাপন স্থগিত করেন স্পিকার।
নোটিশে বলা হয়, কার্যপ্রণালীর ১৫ বিধির ‘স্পিকারের বিবেচনামতে কোনো সদস্য গুরুতর বিশৃঙ্খল আচরণ করিলে’ শব্দগুলোর পরে এবং ২৭০ বিধি মোতাবেক কোনো সংসদ-সদস্য তাহার বক্তব্যকালে কোনো অসংসদীয়, এক্সপাঞ্জযোগ্য অথবা অশ্লীল শব্দ পর পর তিন বার ব্যবহার করিলে’ শব্দগুলো সংযোজন করা হোক।

সংশোধনীতে আরো বলা হয়, কার্যপ্রণালী-বিধির ২৭০ বিধির (৭) উপ-বিধির পরে নিম্নোক্ত নতুন (৮) উপ-বিধিটি সংযোজন করা হোক। যথা: (৮) কোনো সংসদ-সদস্য উপ-বিধি (৬) ও (৭) এর বিধান লঙ্ঘন করিয়া কোনো আক্রমণাত্মক, দেশদ্রোহিতামূলক, রাষ্ট্রবিরোধী, মানহানিকর বা অশ্লীল শব্দ ব্যবহার করিলে মাননীয় স্পিকারের বিবেচনামতে এক্সপাঞ্জযোগ্য প্রতিটি শব্দের জন্য অনধিক ৩০ (ত্রিশ) হাজার টাকা সংশ্লিষ্ট সদস্যের মাসিক পারিতোষিক ভাতা হইতে কর্তনযোগ্য হইবে।

সংসদের কার্যপ্রাণালী-বিধির এই সংশোধনী চেয়ে জুনায়েদ আহমেদ পলকের দেয়া নোটিশ সংসদে উত্থাপনের জন্য স্পিকার অনুমতি দিলে বিষয়টি নিয়ে কথা বলতে অনুমতি চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘এভাবে সংসদের কার্যপ্রণালী-বিধির সংশোধনের জন্য নোটিশ দেয়া যায় না। এজন্য কমিটি আছে কমিটির সঙ্গে আলোচনা করে তারপর সংসদে উত্থাপন করা উচিৎ। যেহেতু তিনি (জুনায়েদ) নতুন সংসদ সদস্য সেহেতু তিনি হয়তো বিষয়টি বুঝতে পারেননি।’

এসময় স্পিকার নোটিশটি আলোচনার জন্য কমিটিতে পাঠানো যেতে পারে এমন মন্তব্য করলে প্রধানমন্ত্রী বলেন, ‘নোটিশটা যথাযথভাবে হয়নি। বিষয়টি নিয়ে আগে আলোচনা হোক তারপর কমিটিতে পাঠানো যেতে পারে। এই বিষয়টি নিয়ে আলোচনার দরকার আছে।’

প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে স্পিকার শিরিন শারমিন চৌধুরী জুনায়েদ আহমেদ পলকের দেয়া নোটিশ সংসদে উত্থাপন স্থগিত করেন।

আরও পড়ুন

সর্বশেষ