শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদরাজনীতিড. আর এ গণির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খালেদা জিয়া

ড. আর এ গণির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খালেদা জিয়া

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য, সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী ড. আর এ গণির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ১৫ জানুয়ারি সকালে সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তিনি এ শোক প্রকাশ করেন। ১৪ জানুয়ারি দিবাগত রাত সোয়া ১২টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

বিজ্ঞপ্তিতে খালেদা জিয়া বলেন, “বর্তমান দুঃসময়ে ড. আর এ গণির পৃথিবী থেকে বিদায় নেওয়া দেশ ও দলের জন্য এক অপূরণীয় ক্ষতি। বর্তমানে সুস্থ পরিবেশে গণতন্ত্র চর্চার চরম সংকটকালে তার মতো একজন বর্ষীয়ান রাজনীতিবিদের পরামর্শ ও উপস্থিতি ছিল খুবই জরুরি। স্বহৃদয় এই মানুষটি প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আহবানে সাড়া দিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাকাল থেকেই নিরলসভাবে দেশ ও দলের জন্য কাজ করে গেছেন।

খালেদা জিয়া বলেন, তিনি শহীদ জিয়ার প্রবর্তিত বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শণ ও বহুদলীয় গণতন্ত্রকে দৃঢ়ভাবে বুকে ধারণ করতেন। যে কারনে তিনি মানুষের বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার বিষয়ে আপোষহীনভাবে জীবনের শেষ দিন পর্যন্ত লড়াই করেছেন। কখনই তিনি নীতি ও আদর্শ থেকে কিঞ্চিত পরিমানও বিচ্যুত হননি। জিয়াউর রহমান ও আমার অকৃত্রিম সহকর্মী হিসেবে ড. গণি কোনো রকম দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই একাগ্রচিত্তে কাজ করে গেছেন। তার সুচিন্তিত পরামর্শ ছিল অতীব মূল্যবান। সুসময় ও দুঃসময় উভয়কালেই তিনি নিজেকে দলের সঙ্গে সম্পৃক্ত রেখেছিলেন। দলের সকল সংকটকালে তিনি পিছিয়ে থাকেননি, বরং দুঃসাহসের ওপর ভর করে সংকট মোকাবেলায় এগিয়ে এসেছিলেন। স্বাতন্ত্রধর্মী এই মানুষটি দেশের গতানুগতিক রাজনীতির বাইরে একজন ব্যতিক্রমী রাজনৈতিক ব্যক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। ধৈর্য্য, বাক সংযম, স্পষ্টবাদিতা ছিল তার চারিত্রিক বৈশিষ্ট্য। আমি তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি।

ড. আর এ গণি ছিলেন এক অনন্য মেধাবী ব্যক্তি। তার শিক্ষাজীবন ছিল অসংখ্য সফলতায় পরিপূর্ণ। একজন কীর্তিমান শিক্ষাবিদ হিসেবে নানামুখী কর্মকাণ্ডে তার মেধা ও মননের প্রতিফলন ঘটতো। জ্ঞানদীপ্ত এই মানুষটি সবসময় রাজনীতির সঙ্গে শিক্ষাকে সম্পৃক্ত করতে চাইতেন। এই ক্রান্তিকালে তার মতো একজন অভিভাবকের বেঁচে থাকা অত্যন্ত জরুরি ছিল। আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকার্ত পরিবারবর্গ, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। অপর এক শোকবার্তায় বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আর এ গণির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

আরও পড়ুন

সর্বশেষ