মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েবিদেশি বিনিয়োগ প্রস্তাব দ্রুততম সময়ে নিস্পন্ন করার উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন...

বিদেশি বিনিয়োগ প্রস্তাব দ্রুততম সময়ে নিস্পন্ন করার উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়

বাংলাদেশের পর্যটন খাতের মানোন্নয়নে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর, ইনানী সি বিচ উন্নয়ন, ইনানীতে কেবল কার স্থাপন, সুন্দরবনের পর্যটন অবকাঠামো নির্মাণ, মংলা বিমানবন্দরের উন্নয়নসহ বিভিন্ন প্রকল্পে বিদেশি বিনিয়োগ প্রস্তাব দ্রুততম সময়ে নিস্পন্ন করার উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

রোববার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বিষয়ে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় এ উদ্যোগ গ্রহণ এবং তা বাস্তবায়নের কৌশল নিয়ে উন্মুক্ত আলোচনা করা হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান, সচিব খোরশেদ আলম চৌধূরী, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মাকসুদুর রহমান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আকতারুজ জামান খান কবিরসহ বাংলাদেশ বিনিয়োগ বোর্ড ও বাংলাদেশ রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সভায় উপস্থিত ছিলেন।

এসব উন্নয়ন প্রস্তাবগুলো দ্রুত নিস্পন্ন করতে পিপিপির আওতায় অথবা বিনিয়োগ বোর্ডের মাধ্যমে যেগুলো সহজতর তার আলোকে ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের দিকনির্দেশনা প্রদান করেন।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিনিয়োগ জটিলতা এবং প্রশাসনিক বিলম্বের কারণে অনেক সময় বিনিয়োগকারীরা আস্থা হারিয়ে ফেলেন। এ অবস্থা থেকে উত্তরনের জন্য পর্যটন করপোরেশন ও বিটিবিকে আরো দক্ষ এবং বিনিয়োগবান্ধব হওয়ার তাগিদ দেন মন্ত্রী।

পর্যটন খাতে প্রধানমন্ত্রীর আগ্রহের কথা উল্লেখ করে পর্যটন মন্ত্রী বলেন, আগামী মাসে জাতীয় পর্যটন কাউন্সিলের সভা আহবানের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। তার আলোকে প্রস্তুতি গ্রহনের জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।

এ মাসেই কক্সবাজার বিমানবন্দরের মানোন্নয়নে জন্য চীনে চুড়ান্ত প্রস্তাব পাওয়ার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রস্তাব পাওয়ার পর প্রশাসনিক বিলম্বের কারণে যেন উন্নয়ন ব্যয় বেড়ে না যায় এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

পর্যটন করপোরেশনের হাতে দেশের কোটি কোটি টাকার সম্পদের বিপরীতে সামান্যই আয় হয়। আয় বৃদ্ধি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণের কৌশল বের করতে মন্ত্রী পর্যটন করপোরেশনকে নির্দেশ প্রদান করেন।

আরও পড়ুন

সর্বশেষ