শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েরায়ের কপি পেয়ে রিভিউ আবেদন করবো : খন্দকার মাহবুব

রায়ের কপি পেয়ে রিভিউ আবেদন করবো : খন্দকার মাহবুব

সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, রায়ের কপি পেয়ে রিভিউ আবেদন করবো। যেসব অভিযোগে তাকে সাজা দেওয়া হয়েছে, আমরা আশা করি রিভিউর মাধ্যমে সেগুলো থেকে তিনি খালাস পাবেন। মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন সু্প্রিম কোর্টের আপিল বিভাগ।

সাকা চৌধুরীর আপিল আবেদন খারিজ করে দিয়ে বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রায় পরবর্তী এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে ২৩টি অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে ৯টি অভিযোগে সাজা হয়েছিল। কিন্তু আপিল বিভাগে এসে মাত্র একটি অভিযোগ থেকে তিনি খালাস পেয়েছেন। সাকা চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী এক প্রতিক্রিয়ায় বলেন, তিনি ‍একজন নির্দোষ মানুষ। আশা করি একদিন না একদিন প্রমাণ হবে তিনি নির্দোষ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ সাকা চৌধুরীকে যে চার হত্যা-গণহত্যার দায়ে সর্বোচ্চ সাজা দিয়েছিলেন সেগুলোর সাজাই বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত। ফলে চূড়ান্ত রায়েও অধ্যক্ষ নূতন চন্দ্র সিংহকে হত্যা (৩ নম্বর অভিযোগ), রাউজানের সুলতানপুর গ্রামে তিনজনকে গণহত্যা (৫ নম্বর অভিযোগ), রাউজানের ঊনসত্তরপাড়ায় ৫০-৫৫ জনকে গণহত্যা (৬ নম্বর অভিযোগ) এবং চট্টগ্রাম আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা শেখ মোজাফফর আহম্মদ ও তার ছেলে শেখ আলমগীরকে হত্যার(৮ নম্বর অভিযোগ) দায়ে ফাঁসির আদেশ হয়েছে তার।

আরও পড়ুন

সর্বশেষ