শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদরাজনীতিবিএনপির চেয়ারপারসনের স্টাফদের নিয়ে খবর প্রচারে বিবৃতি

বিএনপির চেয়ারপারসনের স্টাফদের নিয়ে খবর প্রচারে বিবৃতি

সম্প্রতি একটি জাতীয় দৈনিকসহ বেশকিছু অনলাইন নিউজ পোর্টালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে কর্মরত বিশেষ সহকারী, প্রেস কর্মকর্তা ও নিরাপত্তা কর্মকর্তাদের বিষয়ে যে খবর প্রচার করা হচ্ছে সেটাকে ‘বিদ্বেষমূলক মিথ্যাচার’ বলে উল্লেখ করেছে দলটি। বৃহস্পতিবার এই বিষয়ে একটি বিবৃতিও দিয়েছে বিএনপি।

দলের সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীনের পাঠানো ওই বিবৃতিতে বলা হয়, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির কোনো পদে নিয়োগ দেওয়া বা বহির্বিশ্বের কোনো দেশে বিএনপির প্রবাসী নেতাকর্মীদের সম্মেলনের মাধ্যমে গঠিত কমিটিকে অনুমোদন দেওয়া সম্পূর্ণরূপে বিএনপির দলগত সিদ্ধান্ত। এ ধরণের দলীয় সিদ্ধান্তের জন্য চেয়ারপারসনের কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী বা তার ব্যক্তিগত স্টাফদের কোনো ভূমিকা রাখার সুযোগ নেই। তারা কেবল চেয়ারপারসনের পক্ষ হতে তার বক্তব্য বা সিদ্ধান্তটুকু মিডিয়া উইং এবং সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের মাধ্যমে প্রচার করে থাকেন।

বিবৃতিতে দাবি করা হয়, সম্প্রতি বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে যে দুটি নিয়োগ দেওয়া হয়েছে, তা দলীয় সিদ্ধান্তের ভিত্তিতেই হয়েছে। চলমান গণতান্ত্রিক আন্দোলনে বিএনপির বেশিরভাগ সিনিয়র নেতাদের মামলা দিয়ে কারারুদ্ধ করে রাখায় দলের কার্যক্রম পরিচালনার সুবিধার্থেই এই নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া, যুক্তরাজ্য বিএনপির কমিটি গঠিত হয়েছে সেখানে প্রবাসী বিএনপির নেতাকর্মীদের সম্মেলনের মাধ্যমে। বিএনপির জাতীয় নির্বাহী কমিটি সম্মেলনের মাধ্যমে গঠিত সেই প্রবাসী কমিটিকে অনুমোদন দিয়েছে।

বিবৃতিটিতে আরও উল্লেখ করা হয়, বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় সাংগঠনিক বা দাফতরিক কাজের সংকটে। সেখানে নেতা-কর্মী-সমর্থকদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরিয়ে আনতে দুইজন দক্ষ সংগঠককে সাময়িকভাবে পদায়ন করা হয়েছে। এই ধরণের নিয়োগ, অনুমোদন বা পদায়ন একটি রাজনৈতিক দলে সম্পূর্ণ স্বাভাবিক ঘটনা। সে ঘটনাকে ষড়যন্ত্রের কাহিনী হিসেবে প্রচার করা নিতান্তই দুর্ভাগ্যজনক এবং সাংবাদিকতার নীতিবর্হিভূত আচরণ। এ ধরণের খবরকে ‘উদ্দেশ্যেমূলক অপপ্রচার’ উল্লেখ করে এ থেকে বিরত থাকতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানানো হয় বিএনপির ওই বিবৃতিতে।

আরও পড়ুন

সর্বশেষ