বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েঢাকা বিভাগসাভারে গার্মেন্ট শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

সাভারে গার্মেন্ট শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

সাভারের কর্ণপাড়ায় আল মুসলিম গ্রুপের তৈরি পোশাক কারখানায় ভূমিকম্পের আতঙ্কে তাড়াহুড়ো করে নামতে গিয়ে একজন নিহত হয়েছেন। এতে অর্ধশতাধিক শ্রমিক আহত হন। এ ঘটনায় আরও বহু শ্রমিক কারাখানার ভেতরে হতাহত হয়ে রয়েছেন বলে সন্দেহ করছেন শ্রমিক ও তাদের স্বজনরা। এ কারণে শ্রমিকর‍া কারখানার ভেতরে প্রবেশ করতে চাইলে নিরাপত্তাজনিত কারণে পুলিশ তাদের বাধা দেয়। এক পর্যায়ে বিক্ষুব্ধ হয়ে ওঠা শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। সংঘর্ষে অর্ধশতাধিক শ্রমিক আহত হন। শনিবার  বেলা সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

শ্রমিকরা জানান, দুপুরে আল মুসলিম গ্রুপের ১০ তলা ভবন ভূমিকম্পের সময় কেঁপে উঠলে শ্রমিকরা যে যার মতো হুড়োহুড়ি করে নামতে গেলে শতাধিক শ্রমিক আহত হন। উত্তেজিত শ্রমিকরা ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করলে আনসার বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় উত্তেজিত শ্রমিকরা ও শ্রমিকদের স্বজনেরা ঢাকা আরিচা মহসড়ক অবরোধ করে রাখে।

শ্রমিক-পুলিশ সংঘর্ষের এক পর্যায়ে ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়েন। অন্যদিকে শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশও পাল্টো টিআরশেল ছোড়ে। এতে ঘণ্টাখানেকের জন্য ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ হয়ে যায়। আহতদের শ্রমিকদের স্থানীয় হাসপাতাল ও এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানা গেছে।

আরও পড়ুন

সর্বশেষ