বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়রানা প্লাজা ট্রাজেডিতে ক্ষতিগ্রস্তদের ন্যায্য ক্ষতিপূরণ দেওয়ার দাবি

রানা প্লাজা ট্রাজেডিতে ক্ষতিগ্রস্তদের ন্যায্য ক্ষতিপূরণ দেওয়ার দাবি

রানা প্লাজা ট্রাজেডিতে ক্ষতিগ্রস্তদের ন্যায্য ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন। শুক্রবার  সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে রানা প্লাজা ট্রাজেডির দুই বছর পূর্তিতে এ দাবি জানানো হয়।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কর্তৃক আয়োজিত মানববন্ধনে সংগঠনটির সভানেত্রী নাজমা আক্তার বলেন, শুধুমাত্র মালিক ও সরকারের অবহেলা আর অতি মুনাফার কারণে নিরীহ শ্রমিকরা বারবার লাশে পরিণত হচ্ছেন। তিনি বলেন, নিহত শ্রমিকদের পরিবার ও আহত শ্রমিকদের সহায়তা প্রদানের নামে মালিক ও সরকার বারংবার প্রতারণা করছে।

অপর এক মানববন্ধনে বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কামরুন নাহার রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও সহায়তার দাবি জানান। সেই সঙ্গে নিহত ও আহতদের সঠিক সংখ্যা প্রকাশ, নিহত শ্রমিকদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ, দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান তিনি।

একই সময়ে শ্রমিক ঐক্য কর্তৃক আয়োজিত মাববন্ধনে সংগঠনের সমন্বয়ক শ্রমিক নেত্রী আনোয়ারা বেগম বলেন, রানা প্লাজা ধসের দুই বছর পেরিয়ে গেলেও নিহতদের পোষ্য ও আহতদের পুনর্বাসনের কোনো ব্যবস্থাই হয়নি। অথচ সে খাতে প্রধানমন্ত্রীর সহায়তা তহবিলে জমাকৃত ১২৮ কোটি টাকার মধ্যে ১০৭ কোটি টাকা এখনও অব্যবহৃত রয়েছে।

বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের আয়োজিত মানববন্ধনে সংগঠনটির সভাপতি অধ্যক্ষ তোফাজ্জল হোসেন বলেন, রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে সরকার ও মালিকদের সুনির্দিষ্ট কোন ঘোষণা নাই। সরকার ও বিজিএমইএ যা করছে তা শুধু আন্তর্জাতিক বিশ্বে প্রচার পাবার জন্যই করছে।

সরকার ও বিজিএমইএ’র পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সহযোগিতার পূর্ণাঙ্গ চিত্র প্রকাশ, ট্রাজেডি দিনটিকে সরকারি ছুটি ঘোষণাসহ পাঁচ দফা দাবি জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ