রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনআবারও আহবান জানাচ্ছি আর হরতাল দেবেন না, অবরোধ দেবেন না : শিক্ষামন্ত্রী...

আবারও আহবান জানাচ্ছি আর হরতাল দেবেন না, অবরোধ দেবেন না : শিক্ষামন্ত্রী

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমরা আবারও আহবান জানাচ্ছি, আর হরতাল দেবেন না, অবরোধ দেবেন না। বুধবার  এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আহবান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, সিটি করপোরেশন নির্বাচন এবং খেলায় জেতার জন্য যদি আপনারা হরতাল-অবরোধ কর্মসূচি বন্ধ রাখতে পারেন তবে কেন ১০ লাখ পরীক্ষার্থীর ভবিষ্যতের কথা ভেবে কর্মসূচি বন্ধ রাখা যাবে না।  তিনি বলেন, বুধবার সকাল থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় এখন পর্যন্ত কোথাও কোনো সমস্যা হয়নি। আমরা সারাদিন খোঁজ রাখবো। আশা করি, সুষ্ঠুভাবে, শান্তিপূর্ণ পরিবেশে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। এর আগে ১ জানুয়ারি আমরা যখন নতুন বই বিতরণ করবো, তখনও প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছিল। এসএসসি পরীক্ষার সময় টানা হরতাল-অবরোধ কর্মসূচি দেওয়া হয়। এবার দেশবাসী মত দিয়েছেন, আমরাও এভাবে আমাদের সন্তানদের জীবন নষ্ট করতে চাই না। তাই এবার হরতাল-অবরোধ কর্মসূচি থাকলেও পরীক্ষা পেছাবে না। রুটিন অনুসারে নির্ধারিত দিনেই সব পরীক্ষা নেওয়া হবে। শুধু মাত্র নির্বাচন কমিশনের অনুরোধের প্রেক্ষিতে সিটি করপোরেশন নির্বাচনের জন্য চারদিনের পরীক্ষা বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, বাস্তবে হরতাল-অবরোধ কিছুই হচ্ছে না। আপনারা জনগণকে হরতাল-অবরোধ মানাতে পারেননি। কেবল বোমা মারার কাজ করতে পারছেন। যারা এই অমানবিক হিংস্র পথে ক্ষমতায় যেতে চাইছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই, ভবিষ্যত প্রজন্মের পথে বাধা সৃষ্টি করবেন না। তারাই আগামীতে দেশের নেতৃত্ব দেবে। তাদের ভবিষ্যতের কথা আপনারা ভাবছেন না, আপনারা কি দেশের উন্নয়ন করবেন? আর হরতাল দেবেন না, অবরোধ দেবেন না।

এর আগে বুধবার সকাল দশটা থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। হরতাল না থাকলেও বিএনপি জোটের অবরোধের মধ্যে সারাদেশে দুই হাজার ৪১৯টি কেন্দ্রে আট হাজার ৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা চলছে। ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। প্রথম দিন সকালে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং ডিআইবিএসে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মাদ্রাসা বোর্ডের অধীন আলিমে কুরআন মাজিদ (সব বিভাগ), কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ডিপ্লোমা-ইন-কমার্সে সকালে বাংলা-২ ও বিকেলে বাংলা-১ (সৃজনশীল), ব্যবসায় ব্যবস্থাপনায় সকালে বাংলা-২, বিকেলে বাংলা-১ (সৃজনশীল, নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল, পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা। এইচএসসি ভোকেশনালে বাংলা-২ (সৃজনশীল, নতুন/পুরাতন সিলেবাস ও সাধারণ, পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষা চলাকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ