মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদপ্রবাসী সময়আবার জেগেছে শাহবাগ

আবার জেগেছে শাহবাগ

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

রাজধানীর শাহবাগে আবারও অবস্থান কর্মসূচি শুরু করেছে দুটি সংগঠন। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আজ শুক্রবার বিকেল পাঁচটা থেকে ‘আমরা বাঙালি’ ও ‘জাগো শাহবাগ জাগো’ নামে দুটি ব্যানারে অবস্থান নিয়েছেন তারা।
অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া লোকজনের বেশির ভাগ তরুণ-তরুণী ও কিশোর-কিশোরী। আশপাশে গণজাগরণ মঞ্চের নেতারা থাকলেও অবস্থান কর্মসূচিতে যোগ দেননি। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়েছেন।
জাতীয় জাদুঘরের সামনের রাস্তার মাঝখানে ওই অবস্থান কর্মসূচি চলছে। ফলে ওই রাস্তায় যান চলাচল বন্ধ আছে। আন্দোলনকারী আনিছা সাদিয়া বলেন, তাঁরা গণজাগরণ মঞ্চের যুদ্ধাপরাধীদের বিচারের দাবির পক্ষে অবস্থান নিয়েছেন। রাত আটটা পর্যন্ত তাঁরা সেখানে থাকবেন বলে জানান। এরপর নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। কর্মসূচিতে অংশগ্রহণকারী লোকজন যুদ্ধাপরাধীদের বিচার ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানাচ্ছে। গণজাগরণ মঞ্চের মতোই স্লোগানে স্লোগানে এসব দাবি তোলা হচ্ছে।

এ ব্যাপারে গণজাগরণ মঞ্চের আন্দোলনকারী মারুফ রসুল বলেন, শাহবাগ আন্দোলনের শুরু থেকেই বিভিন্ন গ্রুপ ও সংগঠন যুক্ত ছিল। আলাদা আলাদাভাবে আগেও তারা কর্মসূচি পালন করেছে। এখানেও সে ধরনের একটি কর্মসূচি পালন করা হচ্ছে। তবে এটি গণজাগরণ মঞ্চের নিজস্ব কর্মসূচি নয় বলে তিনি দাবি করেন। আন্দোলনের মূল দাবির সঙ্গে গণজাগরণ মঞ্চের সংহতি থাকলেও এর পুরো দায়িত্ব মঞ্চ নেবে না বলে জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ