সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়এবার এসএসসি পরীক্ষার্থী ১৪ লাখ ৭৯ হাজার

এবার এসএসসি পরীক্ষার্থী ১৪ লাখ ৭৯ হাজার

মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবার মোট ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষা উপলক্ষ্যে বৃহস্পতিবার  সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। চলমান হরতাল-অবরোধের মধ্যে পরীক্ষা হবে কি-না প্রশ্নে মন্ত্রী বলেন, যথা সময়ে পরিস্থিতি বিশ্লেষণ করে বলতে পারবো। হরতাল-অবরোধ প্রত্যাহোরের দাবি সাধারণ মানুষের মধ্যে উঠেছে জানিয়ে মন্ত্রী পরীক্ষা বাধাগ্রস্ত হয় এমন কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানান।  “আওয়ামী লীগ হোক, বিএনপি হোক, জাতীয় পার্টি হোক- সবার প্রতি আহ্বান ছেলে-মেয়েদের বিঘ্ন করবেন না।”

শিক্ষামন্ত্রী বলেন, এখনও তিনদিন সময় আছে, আমি আল্লাহর কাছে প্রার্থনা করছি, আল্লাহ যেন তাদের (বিএনপি) মধ্যে রহম দেন। আমরা মনে করি, তাদের মধ্যে মানবিক মূল্যবোধ চাপা পড়ে আছে, তা জাগ্রত হবে। আমাদের জাতি, দেশ, ভবিষ্যতকে দয়া করুন।  কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আল্লাহরওয়াস্তে জাতির দিকে তাকিয়ে, পরীক্ষার্থীদের দিকে তাকিয়ে কর্মসূচি বন্ধ করেন। আমরা আশা করতে পারি, যারা দেশ চালাবেন, চালিয়েছেন, পরীক্ষা নিশ্চিন্তে গ্রহণের জন্য তারা বাধা তুলে নেবেন।

এবার এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ এবং ভোকেশনালে ১ লাখ ১০ হাজার ২৯৫ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন এবং ছাত্রী ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন। বিদেশের ৮টি কেন্দ্রসহ ২৭ হাজার ৮০৮টি প্রতিষ্ঠানের ৩ হাজার ১১৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১৪ সালে মোট পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন
  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ