সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়শ্যামবাজার থেকে শুরু করে ওয়াইজঘাট পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু

শ্যামবাজার থেকে শুরু করে ওয়াইজঘাট পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু

সদরঘাট এলাকায় বুড়িগঙ্গার নদীর পাড়ে শ্যামবাজার থেকে শুরু করে ওয়াইজঘাট পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। ১১ ডিসেম্বর বৃহস্পতিবার  দুপুর সাড়ে ১২টা থেকে এ উচ্ছেদ ‍অভিযান শুরু করেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম। সাড়ে ১১টায় ম্যাজিস্ট্রেট অভিযানস্থলে উপস্থিত হলেও ‍অবৈধভাবে বসা বিভিন্ন ব্যবসায়ীদের আন্দোলনের মুখে অভিযান পরিচালনা করতে একটু বিলম্ব হয়।
উচ্ছেদ অভিযানে প্রতিবাদ করছেন স্থানীয় লালকুঠি ঘাট ফল ব্যবসায়ী মালিক বহুমূখী সমবায় সমিতির নেতরা।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, উচ্ছেদে যেহেতু হাইকোর্টের নির্দেশনা রয়েছে আমাদের কিছু করার নেই।  এর আগে বৃহস্পতিবার বেলা ১১টার থেকে অভিযানের বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করে করেন ব্যবসায়ীরা।  বিক্ষোভকারীদের দাবি, তারা ওইখানে বৈধভাবেই ব্যবসা করছেন।  লালকুঠি ঘাট ফল ব্যবসায়ী মালিক বহুমূখী সমবায় সমিতির সভাপতি আব্দুল খালেক খান  বলেন, আমার ওইখানে ২০০১ সাল থেকে বিআইডব্লিউএ’র সঙ্গে ১৫ বছরের জন্য চুক্তি করে ব্যবসা করছি। অনেক আগে থেকে আমাদের বাপ-দাদারা এখানে ব্যবসা করেছেন। তারপরও আমরা তাদের সঙ্গে ১৫ বছরের জন্য চুক্তি সম্পাদন করি।

এ বিষয়ে ২০০১ সালের জুন মাসে বিআইডব্লিউটিএ জাতীয় পত্রিকায় টেন্ডার আহ্বান করে। পরে তাদের এ টেন্ডারের ভিত্তিতে আমরা চুক্তি করি। তিনি বলেন, আমরা মিডিয়ার মাধ্যমে জানতে পারি বৃহস্পতিবার (১১ ডিসেম্বর)  ওই এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হবে। এ কারণে আমার সকাল থেকে এর বিক্ষোভ সমাবেশ শুরু করি।  খালেক খান আরো বলেন, আমাদের এখান থেকে উচ্ছেদ করলে আমার শত শত কোটি টাকার লোসকানে পড়বো। আমার কর্মহীন হয়ে পড়বো। বিনা নোটিশে আমাদের উচ্ছেদ করা হচ্ছে। এর আগে আমাদের এ বিষয়ে কোনো নোটিশ দেওয়া হয়নি। যদি আমাদের এভাবে উচ্ছেদ করা হয় আমরা রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হবো।
উল্লেখ্য গত ৮ ডিসেম্বর থেকে এ উচ্ছেদ অভিযান শুরু হয়।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ