রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে

সম্প্রতি বিভিন্ন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে। এ বিষয়ে কঠোর শাস্তির বিধান রেখে নতুন আইন ও তা যথাযথ প্রয়োগের তাগিদ দেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে ‘বাংলাদেশের শিক্ষার বর্তমান হালচাল’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ উদ্বেগ প্রকাশ করা হয়। সুসাশনের জন্য নাগরিক (সুজন) এ গোলটেবিল আলোচনার আয়োজন করে। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দীলিপ কুমার সরকার।

প্রবন্ধে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবস্থা, শিক্ষাখাতে বরাদ্দ, ভর্তির হার বাড়লেও কমছে না ঝরে পড়ার হার, শিক্ষকদের অপ্রতুল বেতন ভাতা এবং টিউশন ও কোচিং বাণিজ্য, শিক্ষক রাজনীতি ও আদর্শনিষ্ঠায় ক্রমাবনতি, লেজুরভিত্তিক ছাত্র রাজনীতির নেতিবাচক প্রভাব, শিক্ষানীতি, শিক্ষা আন্দোলন ও পণ্যে রুপান্তরিত শিক্ষা, নিয়োগ বাণিজ্য ও শিক্ষার রাজনীতিকরণ, জাতীয় শিক্ষানীতি ২০১০ ও ইতিবাচক দিকগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।  প্রবন্ধ পাঠ শেষে শিক্ষাবার্তা সম্পাদক শিক্ষাবিদ কে এম রাশেদা ধনী ও গরীব সন্তানদের এক স্কুলে পড়াশোনা করার সুযোগ দেওয়ার প্রস্তাব করেন। এছাড়া প্রবন্ধে বর্তমান শিক্ষা ব্যবস্থার সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়।

সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খানের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় উপস্থিত রয়েছেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নির্বাহী সদস্য বিচারপতি কাজী এমদাদুল হক, বুয়েটের সাবেক উপাচার্য্য ড. আব্দুল মতিন চৌধুরী, শিক্ষাবিদ শরীফা খাতুন, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এন আই খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, চিত্রনায়ক ও সুজন সদস্য ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ