বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়দি সিটি, ন্যাশনাল, প্রিমিয়ার ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ...

দি সিটি, ন্যাশনাল, প্রিমিয়ার ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক

দি সিটি, ন্যাশনাল, প্রিমিয়ার ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আইনের বাইরে পরিচালনা পর্ষদে একই পরিবারের ২ জনের বেশি সদস্য থাকায় এ নোটিশ দেওয়া হয়েছে। আগামী ৭ কার্যদিবসের মধ্যে একক পরিবার থেকে পরিচালক পদে সদস্য সংখ্যা ২ জনে নামিয়ে এনে ব্যাংক কোম্পানি আইন পরিপালন করার নির্দেশ দেয়া হয়েছে। রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে চারটি ব্যাংককে এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে।সংশোধিত ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো ব্যাংকে এক পরিবার থেকে দু’জনের বেশি সদস্য একই সময় পরিচালক হিসেবে থাকতে পারবে না। কিন্তু এ আইন অমান্য করে পরিচালনা পর্ষদে বেসরকারি খাতের এ চারটি ব্যাংকে একই পরিবারের দু’জনের বেশি পরিচালক রয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের গেজেট প্রকাশ হয় গত বছরের ২২ জুলাই। তবে আইন পরিপালনের লক্ষ্যে এক বছরের জন্য এতে ছাড় দেয়া হয়। চলতি বছরের ২২ জুলাই এ সুযোগ শেষ হয়ে গেছে।

এরপরও বেসরকারি খাতের দ্য সিটি, ন্যাশনাল, প্রিমিয়ার ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে এখনো একই পরিবারের দুইয়ের অধিক সদস্য বহাল রয়েছেন। বাংলাদেশ ব্যাংক আইনটি পরিপালনে তাদের চিঠি দিলেও তা পরিপালন করেনি। তাই রোববার আবারও এক জরুরি চিঠি দিয়ে তাদের সতর্ক করা হলো। সূত্র মতে, একই পরিবারভুক্ত হওয়া সত্ত্বেও দ্য সিটি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে রয়েছেন রুবেল আজিজ এবং পরিচালক হিসেবে রয়েছেন আজিজ আল কায়সার, আজিজ আল মাহমুদ, তাবাসসুম কায়সার ও সৈয়দা শাইরিন আজিজ।

একইভাবে ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান হিসেবে রয়েছেন জয়নুল হক শিকদার এবং পরিচালক হিসেবে রয়েছেন মনোয়ারা শিকদার, পারভীন হক শিকদার, রিক হক শিকদার ও রণ হক শিকদার। একই পরিবারের সদস্য তারাও। প্রিমিয়ার ব্যাংকের পরিচালক পদে আছেন ডা. এইচবিএম ইকবাল, মইন ইকবাল, নওরীন ইকবাল, মোহাম্মদ ইমরান ইকবাল। ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে রয়েছেন মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ ওহেদুল আলম ও আহসানুল আলম।

আরও পড়ুন

সর্বশেষ