রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়চলে গেলেন উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম

চলে গেলেন উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম

চলে গেলেন উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম। মঙ্গলবার রাত সাড়ে আটটায় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮৪ বছর। ফিরোজা বেগমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডায়ালিসিসের পর জ্ঞান না ফেরায় ফিরোজা বেগমকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিয়ে রাখা হয়েছিল। কিন্তু তার স্নায়ু কাজ না করায় পরে তা খুলে নিয়ে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। হাসপাতালে কর্তব্যরত কর্মকর্তা চিন্ময় ভট্টাচার্য  এ বিষয়ে নিশ্চিত করেন। তার শয্যাপাশে দুই ছেলে হামিন আহমেদ ও শাফিন আহমেদসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। হাসপাতালে ফিরোজা বেগমের পরিবারের সদস্যরা শোকে ভেঙে পড়েছেন। হাসপাতালেও যেন নেমে এসেছে শোকের ছায়া।

একইসঙ্গে ফিরোজা বেগমের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে গোটা সাংস্কৃতিক অঙ্গনেও। তার মৃত্যুর কিছুক্ষণের মধ্যে হাসপাতালে উপস্থিত হন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর প্রমুখ। ফিরোজা বেগমের ভাগিনা তৌফিক জানান, ‍হাসপাতাল থেকে প্রথমে তার মরদেহ নগরীর ইন্দিরা রোডের বাস ভবনে নেয়া হবে।

শ্রদ্ধা নিবেদন, জানাজা, দাফন বুধবার

বুধবার সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর দুইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত রাখা হবে শহীদ মিনারে। এরপর বাদ আসর রাজধানীর গুলশানে আজাদ মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে তাকে।

প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপমহাদেশের বিখ্যাত নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। শোকবাণীতে প্রধানমন্ত্রী বলেন, কিংবদন্তী এই শিল্পীর মৃতু্যতে দেশের সংগীত জগতে এক অপূরণীয় ক্ষতি হলো। প্রধানমন্ত্রী আরও বলেন নজরুল সংগীত চর্চা ও গবেষণায় তাঁর অসামান্য অবদান জাতি আজীবন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। প্রধানমন্ত্রী ফিরোজা বেগমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপের শোক

নজরুল সংগীতের কিংবদন্তী শিল্পী ফিরোজা বেগমের মৃত্যুতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ আ স ম ফিরোজ, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, গভীর শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছে নজরুল ইনস্টিটিউট। জাতীয় সংসদের গণসংযোগ বিভাগ থেকে পাঠানো এক শোকবিবৃতিতে তারা এ শোক প্রকাশ করেন।

স্পিকার তার বাণীতে বলেন, ফিরোজা বেগম ছিলেন উপমহাদেশে নজরুলসংগীতের একজন কিংবদন্তী শিল্পী। তার কণ্ঠে পরিবেশিত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গান এক অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত হয়েছে। তিনি আমৃত্যু নজরুল সঙ্গীতের সাধনা করে গেছেন এবং সংঙ্গীতাঙ্গনকে করেছেন সমৃদ্ধ। নজরুলসংগীতে তার অনন্য অবদান সঙ্গীতপ্রেমীদের মনে চির জাগরূপ হয়ে থাকবে।

ফিরোজা বেগমের মৃত্যু সংগীতাঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। এ ক্ষতি কোনভাবেই পূরণ হওয়ার নয় বলেও শোক প্রকাশ করেন স্পিকার। তিনি শিল্পী ফিরোজা বেগমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবাণীতে ডেপুটি স্পিকার বলেন, শিল্পী ফিরোজা বেগম নজরুলসংগীতকে নজরুল ভক্তদের কাছে অত্যন্ত জনপ্রিয় করে তুলেছিলেন। কবি নজরুলের গান তার কণ্ঠেই বেশি শোভা পেয়েছে। তার মৃত্যু নজরুলসংগীত প্রেমীদের দারুণভাবে ব্যথিত করেছে। তাঁর মৃত্যু সংগীতাঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। এ ক্ষতি কোনোভাবেই পূরণ হওয়ার নয়। তিনি শিল্পী ফিরোজা বেগমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

চীফ হুইপ বলেন, শিল্পী ফিরোজা বেগম ছিলেন নজরুলসংগীতের এক অনন্য শিল্পী। তিনি আমৃত্যু নজরুলসংগীতের সাধনা করে গেছেন। তাঁর মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।

খালেদা জিয়ার শোক

উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। মঙ্গলবার রাতে চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শোকের কথা জানানো হয়। শোক বাণীতে খালেদা জিয়া বলেন,  আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী সঙ্গীত তার অসাধারণ সুরেলা কণ্ঠে বাঙময় হয়ে উঠেছিল। সঙ্গীত ও সুরের সাধনায় তিনি অনন্য সাধারণ অবদান রেখেছেন এবং দেশ বিদেশের প্রভূত সম্মান, খ্যাতি, পদক ও পুরস্কারে ভূষিত হয়েছেন। খালেদা জিয়া বলেন, আমরা তার  বিদেহী রুহের মাগফিরাত  কামনা করছি এবং শোকার্ত পরিবারের প্রতি জানাচ্ছি গভীর সমবেদনা।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ