শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদখেলার সময়সাকিবকে ছাড়া সিরিজটি আমাদের জন্য কঠিন হবে: মুশফিক

সাকিবকে ছাড়া সিরিজটি আমাদের জন্য কঠিন হবে: মুশফিক

দেশের বাইরে বড় কোন দলের বিপক্ষে একমাত্র ওয়েস্ট ইন্ডিজেই সবচেয়ে সফল বাংলাদেশ। টাইগারদের বড় বড় অনেক সফলতাই এসেছে এই দ্বীপ রাষ্ট্রে। বাংলাদেশের এই সফরে দলের সঙ্গে নেই সবচেয়ে বড় তারকা সাকিব আল-হাসান। আর দলের দায়িত্বে আছেন নতুন কোচ। তারপরও পূর্বের সুখ স্মৃতি গুলো আরো সফলতা আনতে অনুপ্রাণিত করবে টাইগারদের।

প্রায় ১ বছর পর আবারো বিদেশের মাটিতে ওয়ানডে ম্যাচ খেলতে নামছে টাইগাররা। এ বছরের টানা হারের বৃত্ত থেকে বের হতে চায় মুশফিকরা। কিন্তু প্রতিশোধের নেশায় থাকা গেইলরাও ছাড় দিবে না। গ্রানাডায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭ টায়। বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম ম্যাচের আগে জানালেন তাদের লক্ষ্যের কথা। তার কথায় বোঝা গেল নিষিদ্ধ থাকা দেশ সেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান দলে না থাকায় সিরিজটি তাদের জন্য বেশ কঠিন হবে।

সাকিব প্রসঙ্গে মুশফিক বলেন, ‘গত আট-দশ বছর থেকে সাকিব আমাদের সেরা ক্রিকেটার। অবশ্যই আমরা তাকে অনুভব করব। সাকিবকে ছাড়া এ সিরিজটি আমাদের জন্য কঠিন হবে। তবে, আমাদের শেষ সিরিজটিতে (ভারতের বিপক্ষে) কিছু নতুন ও তরুন ক্রিকেটার আমরা খুঁজে পেয়েছি। এটা বিশ্বকাপের আগে আমাদের জন্য ভাল হয়েছে।’

ওয়েস্ট ইন্ডিজ যেখানে ৭১৩ টি ওয়ানডে ম্যাচ খেলেছে, সেখানে বাংলাদেশ খেলেছে মাত্র ২৮৬ টি ওয়ানডে। তবে এটা বেশি সমস্যা ঞবে না বলে মনে করেন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য বেশ বড় একটি চ্যালেঞ্জ। দলের সকল সদস্য ভাল করার জন্য মুখিয়ে আছে। কাগজে-কলমে আমরা তাদের থেকে পিছিয়ে। তবে, মাঠে যদি আমরা পরিকল্পনা অনুযায়ী খেলতে পারি, তাহলে সিরিজটি আমাদেরই হবে।’

এবার ক্যারিবীয়দের সেরা দলের বিপক্ষে টাইগাররা খেললেও দারুন আশাবাদী দলের ক্রিকেটাররা। আর প্রস্তুতি ম্যাচে বড় ব্যবধানে জয় (৯৫ রানে) টাইগারদের আরো বেশি সফলতা অর্জনে অনুপ্রানিত করছে। সেন্ট জর্জের জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচের মাধ্যমে সফররত টাইগারদের ওয়ান ডে মিশন শুরু হচ্ছে। এ সফরে ৩টি ওয়ানডে ছাড়াও ২টি টেস্ট ও ১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম, আব্দুর রাজ্জাক, আল-আমিন হোসেন, আনামুল হক, ইমরুল কায়েস, মাহামুদুল্লাহ, মাশরাফি মর্তুজা, মিথুন আলী, মমিনুল হক, নাসির হোসেন, রুবেল হোসেন, শামসুর রহমান, সোহাগ গাজী, তামিম ইকবাল ও তাসকিন আহম্মেদ।

ওয়েস্ট ইন্ডিজ দল: ডোয়াইন ব্রাভো, অ্যাডওয়ার্ডস, ক্রিস গেইল, হোল্ডার, মিলার, ব্রাভো, নারাইন, পোলার্ড, দিনেশ রামদিন, রামপল, কেমার রোচ, ড্যারেন স্যামি ও সিমন্স।

আরও পড়ুন

সর্বশেষ