বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনপ্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি ছড়ালে মোবাইল কোর্ট তাৎক্ষণিক শাস্তি দেবে : শিক্ষামন্ত্রী

প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি ছড়ালে মোবাইল কোর্ট তাৎক্ষণিক শাস্তি দেবে : শিক্ষামন্ত্রী

পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি ছড়ালেও মোবাইল কোর্টে তাৎক্ষণিক শাস্তির বিধান রেখে প্রশ্ন ফাঁসের আইনটি আরো উন্নত ও কঠোর করার উদ্যোগ নিচ্ছে সরকার। বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় সভা’ শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের একথা জানান। প্রশ্ন ফাঁসের একটি আইন থাকলেও সেখানে শাস্তির বিষয়টি যথেষ্ট নয়। ‘দ্য পাবলিক এক্সামিনেশনস (অফেন্স) ১৯৮০ আইন’- এ আগে ১০ বছর সাজা থাকলেও তা সংশোধন করে চার বছর সাজা করা হয়। বর্তমানে আইনটি ‘দ্য পাবলিক এক্সামিনেশনস (অফেন্স) ১৯৮০ (অ্যামেন্ড ১৯৯২) আইন’ নামে পরিচিতি।

শিক্ষামন্ত্রী বলেন, ১৯৯২ সালে আইনটি সংশোধন করা হয়েছে। আগে প্রশ্ন ফাঁসের সাজা ১০ বছর ছিল। কেন কমিয়ে চার বছর করা হলো। আইনটির কেন প্রয়োগ নেই তা রহস্যজনক। আইনটি আরো উন্নত ও কঠোর করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আইনে শাস্তি বাড়তে পারে, জরিমানা হতে পারে। সম্পত্তি বাজেয়াপ্ত হতে পারে। মোবাইল কোর্ট তাৎক্ষণিক শাস্তি দেবে।

মন্ত্রী বলেন, প্রশ্ন হাতেনাতে পেলে, কেউ বিভ্রান্তি সৃষ্টি করলে যেমন- একটা প্রশ্ন বানিয়ে ফেসবুকে দিলে, সাজেশন আকারে দিলেও তাৎক্ষণিক শাস্তি পাবে। আইনটি ওয়েবসাইটে দিয়ে সকলের মতামত নেওয়া হবে বলে জানান মন্ত্রী।

চলতি বছর এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠলে ঢাকা শিক্ষা বোর্ডের ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষা স্থগিত করে নেতুন প্রশ্নে নেয়া হয়। অভিযোগ তদন্তে এ সংক্রান্ত কমিটি ইংরেজি দ্বিতীয়পত্র ছাড়াও গণিতের প্রশ্ন ফাঁসের প্রমাণ পায়। তদন্ত কমিটি শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া প্রতিবেদনে দ্য পাবলিক এক্সামিনেশনস (অফেন্স) ১৯৮০ (অ্যামেন্ড ১৯৯২) আইনে বর্ণিত শাস্তির মাত্রা বাড়িয়ে কঠোরভাবে তা প্রয়োগ ও ব্যাপক প্রচারের ব্যবস্থা করার সুপারিশ করে। আইন কঠোর করা ছাড়াও এবার প্রতিপত্রের ৩২ সেট প্রশ্ন তৈরি করা হবে বলে জানান মন্ত্রী। বর্তমানে চার সেট প্রশ্ন ছাপা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বেশি সেট প্রশ্ন থাকলে শিক্ষার্থীরা বুঝতে পারবে না কোন সেটে পরীক্ষা হবে। এবার শুধু উপজেলা ছাড়া আর কোথাও প্রশ্ন রাখা হবে না। ভল্টে একাধিক চাবিও থাকবে, যাতে কেউ একা খুলতে না পারে। এবারের প্রশ্ন ফাঁসে কিছুটা মানসিক প্রভাব পড়লেও পরীক্ষার ফলাফলে কোন প্রভাব পড়েনি বলে দাবি করেন মন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে মন্ত্রী বলেন, যারা পরশ্রীকাতর তারা শিক্ষার উন্নয়নে বিভ্রান্ত ছড়ায়।

সরকারকে কোন না কোনভাবে বেকায়দায় ফেলা, বিরুপ ধারণা সৃষ্টির জন্য প্রচার করা হয়েছে বলে দাবি করেন মন্ত্রী। যারা বিভ্রান্ত করছেন, তারা দয়া করে বিভ্রান্তি ছড়াবেন না, বলেন মন্ত্রী। সভায় মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিভিন্ন বোর্ড, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ছিলেন। মন্ত্রী জানান, এদের সবাইকে নিয়ে একটা কমিটি করবো।  কোচিং সেন্টারগুলো থেকে প্রশ্ন ফাঁসের অভিযোগ আসায় ধীরে ধীরে এগুলো বন্ধ করার চেষ্টা হচ্ছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, ক্লাসের পড়া ক্লাসেই পড়ালেই শিক্ষার্থীরা কোচিংয়ে যাবে না। দীর্ঘ দিনের মূল্যবোধের ঘাটতি জাদুর কাঠি দিয়ে এক দিনে তো বদলাতে পারি না। এছাড়া পরীক্ষার কেন্দ্র ধীরে ধীরে কমানো হবে বলেও ইঙ্গিত দেন মন্ত্রী।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ