শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়সুইফট কম খরচে নিরাপদে আন্তঃব্যাংক আর্থিক লেনদেনর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে...

সুইফট কম খরচে নিরাপদে আন্তঃব্যাংক আর্থিক লেনদেনর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : ড. আতিউর

বাংলাদেশের আর্থিক খাতের সঙ্গে অংশীদারিত্বের ২০ বছর পূর্ণ করলো আন্তর্জাতিক আর্থিক সেবা ও যোগাযোগ বিষয়ক সংগঠন সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফিন্যান্সিয়াল টেলি কমিউনিকেশন (সুইফট)।  এ উপলক্ষে বুধবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক সেমিনারের আয়োজন করে সংগঠনটি। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

গভর্নর বলেন, ১৯৯৪ সালে সুইফট বাংলাদেশে আর্থিক সেবা ও যোগাযোগ বিষয়ক কার্যক্রম শুরু করে। বর্তমানে ৫৬টি বাণিজ্যিক ব্যাংক সুইফট-এর সদস্য।  তিনি বলেন, বর্তমান লেনদেন পদ্ধতিতে সুইফট যে কোনো দেশের আর্থিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রতিদিন সুইফট লেনদেন সংক্রান্ত ২১ মিলিয়ন বার্তা বহন করে।

ড. আতিউর বলেন, সুইফট কম খরচে নিরাপদে আন্তঃব্যাংক আর্থিক লেনদেনর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়া এর গ্রাহকরা নতুন ব্যবসা শুরু করার ক্ষেত্রে প্রতিষ্ঠানটি থেকে নানা ধরনের সহায়তা পাচ্ছেন। সুইফট তার সদস্যদের স্বয়ংক্রিয়, মানসম্মত আর্থিক তথ্য নিরাপদে এবং নির্ভরযোগ্য ভাবে আদান প্রদানে সহায়তা করছে। ফলে আন্ত‍ঃব্যাংক আর্থিক লেনদেনে সুইফট বিশ্বে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে।

অনুষ্ঠানের সংগঠনের এশিয়া প্যাসিফিক অ্যান্ড ইএমইএ-এর প্রধান এক্সিকিউটিভ অ্যালান রেস বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধির আরও অনেক সম্ভবনা রয়েছে। পুঁজিবাজারেও ব্যপক সম্ভবনা রয়েছে।  সেমিনারে সুইফট-এর পক্ষ থেকে জানানো হয়, গত কয়েক বছরে বাংলাদেশের বার্ষিক জিডিপি প্রবৃদ্ধির হার ৬ থেকে ৭ শতাংশে দাঁড়িয়েছে। যা বাংলাদেশের অর্থনীতিতে চালিকাশক্তি হিসেবে কাজ করছে। ২০১৩ সালে ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড কর্তৃক বাংলাদেশ বিশ্বের ৩৭তম বৃহত্তর অর্থনৈতিক দেশ হিসেবে স্থান পায়।

বিশ্বের ২১৫টি দেশের ১০ হাজার ৫০০ এরও বেশি ব্যাংকিং প্রতিষ্ঠান, সিকিউরিটিস ইনস্টিটিউশন ও কর্পোরেট গ্রাহকদের সংযুক্ত করতে কমিউনিকেশন প্ল্যাটফর্ম, প্রোডাক্ট এবং সেবা প্রদান করছে সুইফট।

আরও পড়ুন

সর্বশেষ