শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনসাদার্ন ইউনিভার্সিটি আয়োজন করলো উদ্যোক্তা মেলা ও ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগীতা

সাদার্ন ইউনিভার্সিটি আয়োজন করলো উদ্যোক্তা মেলা ও ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগীতা

Pic1জাতিসংঘ ঘোষিত সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমজিডি) অর্জনে এবং দেশকে একটা মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য দেশে উদ্যোক্তা তৈরীর কোন বিকল্প নেই আর এই উদ্যোগকে সামনে রেখে সাদার্ন ইউনিভার্সিটির ব্যাবসা প্রশাসন বিভাগ আয়োজন করলো দুই দিন ব্যাপী ১১তম উদ্যোক্তা মেলা ও ব্যবসায় পরিকল্পনা প্রতিযোগীতা । ইউনিভার্সিটি হল রুমে এই উদ্যোক্তা মেলা শুরু হয় ১২ আগস্ট ২০১৪।

উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলীর সভাপতিত্বে মেলার উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদার্ন ইউনিভার্সিটি ট্রাস্ট্র চেয়ারম্যান ও বিশিষ্ট শিল্পপতি আলহাজ খলিলুর রহমান । এই সময় বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা জনাব সরওয়ার জাহান, উপ উপাচার্য প্রফেসর ডাঃ শরীফুজ্জামান, ব্যাবসা প্রশাসন বিভাগের ডিন প্রফেসর ডঃ আ ন ম আব্দুল মোক্তাদীর, ব্যাবসা প্রশাসন বিভাগের প্রধান ইসরাত জাহান এবং নওজোয়ান এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ইমাম হোসেন।

ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কাজী নাজমুল হুদার সার্বিক তত্ত্বাবধানে এই উদ্যোক্তা মেলায় সর্বমোট ১৭ টি স্টল অংশগ্রহণ করে এবং এতে প্রায় ৯৮ জন শিক্ষার্থী তাদের উদ্ভাবিত বিভিন্ন পণ্যের প্রদর্শনী করেন। স্টল গুলোর মধ্যে ইন্দ্রধনু, গ্রীন ফার্ণিচার, কেইন ক্রাফট, মৃত্রিকালয়, স্টাইল হাউজ, ড্রীম ওয়েভার, জি-রাইস অন্যতম । অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের উদ্ভাবিত বিভিন্ন পণ্যের প্রশংসা করেন।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব খলিলুর রহমান বলেন এখনো এই দেশের ৭০-৭৫ শতাংশ মানুষ সুবিধা বঞ্চিত এবং নি¤œ আয়ের, একমাত্র উদ্যোক্তারাই পারে দেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করে দেশ থেকে দারিদ্রতা দুর করতে। তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, নিজেকে যোগ্য, দক্ষ এবং সৎ হিসেবে তৈরী করতে হবে যা লক্ষ অর্জনে সহায়ক হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী বলেন,একমাত্র সফল উদ্যোক্তারাই পারে দেশের ব্যাপক মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরী করতে এবং একই সাথে দেশের অর্থনীতির গতি ও নির্ভর করে সফল উদ্যোক্তাদের সৃষ্টিশীল উদ্ভাবনের উপর। তিনি আরো বলেন, সফল উদ্যোক্তা হওয়ার জন্য সততা একাগ্রতা এবং পরিশ্রমী মানসিকতা থাকতে হবে। তিনি আশা প্রকাশ করেন এই তরুনদের মধ্য থেকে ভবিষ্যত উদ্যোক্তা বেরিয়ে আসবে।

নওজোয়ান এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ইমাম হোসেন বলেন, ভবিষ্যত উদ্যোক্তাদের ৩ টি বিষয় মাথায় রাখতে হবে, যেমন তাদের উদ্যোগ গুলো হতে হবে পরিবেশ বান্ধব, নারী বান্ধব এবং প্রতিবন্ধী বান্ধব।তিনি দেশীয় সম্পদ গুলোর যথাযথ ব্যবহারের জন্য ভবিষ্যত উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ব্যাবসা প্রশাসন বিভাগের ডিন প্রফেসর ডঃ আ ন ম আব্দুল মোক্তাদীর এবং উপ উপাচার্য প্রফেসর ডাঃ শরীফুজ্জামান।

এইদিকে মেলার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিডিএ চেয়ারম্যান জনাব আব্দুস সালাম। তিনি স্টল গুলো পরিদর্শন করেন এবং বলেন আজকের তরুণরা আগামী দিনের উদ্যোক্তা। তাই ভবিষ্যতে সফল উদ্যেক্তা হওয়ার জন্য এখন থেকে নিজেদেরকে তৈরী করতে হবে। এর পর তিনি আকর্ষনীয় স্টলগুলোর মধ্যে পুরষ্কার বিতরন করেন।
পুরো অনুষ্ঠানের উপস্থাপনা করেন ব্যবসা প্রশাসন বিভাগের শিক্ষক জনাব মোহাম্মদ হাসান।

আরও পড়ুন

সর্বশেষ