সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদটপ‘রোজার পর ডিসিসি নির্বাচন হবেই’

‘রোজার পর ডিসিসি নির্বাচন হবেই’

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আর কোনো অনিশ্চয়তা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। তিনি জানান রোজার ঈদের পরই বহুল আলোচিত এই নির্বাচনের তফসিল ঘোষণা হবে।

ec২০০৭ সালে নির্বাচন হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় সেটি হয়নি। এর মধ্যে এক সিটি করপোরেশন ভেঙে দুটি হয়েছে। কিন্তু আইন করেও নির্বাচন করা যায়নি। ২০১২ সালেরৃ তে তফসিল ঘোষণা করেও নির্বাচন করা যায়নি আদালতের একটি আদেশের কারণে। পরে আদালত আদেশ দিলেও সুলতানগঞ্জের সীমানা সংক্রান্ত জটিলতায় আবার আটকে যায় নির্বাচন। সে জটিলতার অবসান হলেও রোজার আগে নির্বাচন হলে প্রচারে প্রার্থীরা পর্যাপ্ত সময় পাবে না, এই যুক্তি দেখিয়ে নির্বাচন পিছিয়ে দেয় কমিশন।

এর মধ্যে রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল- এই চার সিটিতেই সরকার দল সমর্থিত প্রার্থী সাবেক মেয়রদের পরাজয়ে ঢাকায় নির্বাচন আদৌ হবে কি না, সে নিয়ে কথা হয়েছে। একটি জাতীয় দৈনিক মঙ্গলবার সংবাদ প্রকাশ করেছে যে, চার সিটিতে পরাজয়ের কারণে ঢাকায় সরকার আপাতত নির্বাচন দিতে আগ্রহী নয় সরকার।

তবে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলছেন, পত্রিকাটির এমন প্রতিবেদনের বিষয়ে তাদের কোনো মন্তব্য নেই। তবে তিনি বলেছেন, ‘কে কী চাচ্ছে, সেটা বড় কথা না। যে যাই বলুক না কেন, রোজার পর নির্বাচন হবেই। ঢাকা সিটি নির্বাচন করতে কমিশন মুখিয়ে আছে। জনগণ নির্বাচন চাচ্ছে, আমরাও আমদের দায়িত্ব পালন করব’।

তবে কমিশনার স্বীকার করেন, ঢাকায় নির্বাচন করার ক্ষেত্রে সুলতানগঞ্জ সম্পর্কিত এখনও কিছু জটিলতা আছে। বিষয়গুলো নিয়ে কমিশন এরই মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাথে কথা বলেনেছ বলেও জানান তিনি। রমজানের মধ্যে এই সমস্যা দূর হবে বলে আশা করছে কমিশন।

আরও পড়ুন

সর্বশেষ