সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদরাজনীতিখালেদার মামলার সাক্ষ্যগ্রহণ ফের পিছিয়েছে

খালেদার মামলার সাক্ষ্যগ্রহণ ফের পিছিয়েছে

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাক্ষ্যগ্রহণের তারিখ ফের পিছিয়েছে। সাক্ষ্যগ্রহণের তারিখ ২৭ জুলাই পুনর্নির্ধারণ করা হয়েছে। পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদ্রাসায় স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায় আজ বুধবার এ আদেশ দেন। এ দুই মামলায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে পৃথক চারটি আবেদন করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এর নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নিম্ন আদালতে সাক্ষ্যগ্রহণ কার্যক্রম মুলতবি করার আবেদন জানায় আসামিপক্ষ। আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সাক্ষ্যগ্রহণের তারিখ আবারও পেছানোর আদেশ দেন আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আজ সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য ছিল। গত ১৯ জুন এই তারিখ ধার্য করেন আদালত। ওই দিনও সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য ছিল। কিন্তু আসামিপক্ষের করা সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে ৯ জুলাই সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করেন আদালত। এর আগেও সাক্ষ্যগ্রহণের তারিখ দুইবার পরিবর্তন করা হয়। দুই মামলায় অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে খালেদা জিয়ার করা দুটি আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে গত সোমবার পৃথক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করা হয়েছে।

এ ছাড়া মামলা দুটির কার্যক্রম স্থগিত ও বিচারক নিয়োগ-প্রক্রিয়ার বৈধতা নিয়ে করা দুটি রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধেও দুটি আবেদন (সিএমপি) করা হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবীরা এসব আবেদন করেন। লিভ টু আপিল করার বিষয়টি জানিয়ে আইনজীবী মাহবুব উদ্দিন খোকন  বলেন, এখন শুনানির জন্য পদক্ষেপ নেওয়া হবে। অপর দুটি আবেদনের বিষয়ে আইনজীবী মো. আসাদুজ্জামান বলেন, গত ১৯ জুন দেওয়া আদেশের কার্যকারিতা স্থগিত ও মামলা দুটির কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন দুটি করা হয়েছে। চেম্বার বিচারপতির আদালতে আবেদন দুটি উপস্থাপন করা হবে।

ওই দুই মামলায় অভিযোগ গঠনের আদেশ বাতিল চেয়ে খালেদা জিয়ার করা দুটি আবেদন ২৩ এপ্রিল খারিজ করেন হাইকোর্ট। এ দুটি মামলার কার্যক্রম স্থগিত ও বিচারক নিয়োগ-প্রক্রিয়ার বৈধতা নিয়ে করা দুটি রিট ১৯ জুন হাইকোর্টে খারিজ হয়। রিভিশন আবেদন খারিজ হওয়ার পর মামলা দুটির কার্যক্রম স্থগিত চেয়ে ও বিচারক নিয়োগ-প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ১২ মে খালেদা জিয়া দুটি রিট করেন। প্রাথমিক শুনানির পর ২৫ মে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ বিভক্ত আদেশ দেন।

আরও পড়ুন

সর্বশেষ