শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদরাজনীতিএটিএম আজহারের পক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণ ১৩ জুলাই

এটিএম আজহারের পক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণ ১৩ জুলাই

মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের পক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণ ১৩ জুলাই থেকে শুরু হবে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সোমবার এ আদেশ দেন।

একইসঙ্গে তার পক্ষে চারজন সাক্ষী সাক্ষ্য দিতে পারবেন বলেও জানান আদালত। আসামিপক্ষের জমা দেওয়া ১৫ জন সাক্ষীর তালিকা থেকে চারজনকে সাক্ষ্য দেওয়ার অনুমতি দিয়েছে ট্রাইব্যুনাল। আগামী বৃহস্পতিবারের মধ্যে এ চারজন সাক্ষীর তালিকা আদালতে দাখিল করতে আসামিপক্ষকে বলা হয়েছে। এর আগে রবিবার আজহারের মামলার তদন্ত কর্মকর্তা ও ১৯তম সাক্ষী ইদ্রিস আলীর জেরার মাধ্যমে প্রসিকিউশনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়। গত ১৫ জুন তদন্ত কর্মকর্তা ইদ্রিস আলী তার জবানবন্দি আদালতে পেশ করেন। এরপর ছয় কার্যদিবস আসামিপক্ষের আইনজীবী তাকে জেরা করেন। ২০১৩ সালের ২৬ ডিসেম্বর আজহারের বিরুদ্ধে প্রসিকিউশনের সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

আজহারের বিরুদ্ধে গতবছরের ১২ নভেম্বর ৬টি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করা হয়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত ৯ ধরনের মানবতাবিরোধী অপরাধের ৬টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে। যার মধ্যে সুপিরিয়র রেসপনসিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের) দায় রয়েছে। অন্যান্য অপরাধের মধ্যে রয়েছে গণহত্যা, হত্যা, লুণ্ঠন, ধর্ষণ, নির্যাতন, আটক, অপহরণ, গুরুতর জখম ও অগ্নিসংযোগ। এসব অভিযোগের তদন্তকালে ৬০ জনেরও বেশি ব্যক্তির সাক্ষ্যগ্রহণ করা হয়। এ মামলাটি তদন্ত করেন তদন্ত সংস্থার কর্মকর্তা (আইও) এসএম ইদ্রিস আলী। প্রসিকিউশনের এক আবেদনের প্রেক্ষিতে তদন্তের স্বার্থে ২০১৩ সালের ১১ ফেব্রুয়ারি আজহারকে সেফ হোমে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

২০১৩ সালের ১৮ জুলাই আজহারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়।সেখানে ৬টি অভিযোগের ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) ও মোট ৪টি ভলিয়ুমে ৩শ’ পৃষ্ঠার নথিপত্র দাখিল করা হয়। এর আগে গত বছরের ৪ জুলাই মানবতাবিরোধী অপরাধের ৯ ধরনের অভিযোগের তদন্ত শেষ করে তদন্ত সংস্থা প্রসিকিউশন বরাবর তদন্ত প্রতিবেদন দাখিল করে। মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এক মামলায় ট্রাইব্যুনালের আদেশে রাজধানীর মগবাজারে নিজ বাসা থেকে ২০১২ সালের ২২ আগস্ট আজহারকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ