বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদআরো খবর......শেষ হলো দশম জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন

শেষ হলো দশম জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন

শেষ হলো দশম জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন। দীর্ঘ এক মাস চলার পর ৩ জুলাই বৃহস্পতিবার বেলা ৩টার দিকে অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে সকাল ১১ টায় দশম সংসদের প্রথম বাজেট অধিবেশনের শেষ কার্য দিবস শুরু হয়। বাজেট অধিবেশন মুলতবি প্রসঙ্গে রাষ্ট্রপতির আদেশ পাঠ করার আগে তিনি সকল সংসদ সদস্যসহ দেশবাসীকে অগ্রিম ঈদের শুভেচ্ছা জানান। স্পিকার বলেন, সরকারি দল, বিরোধী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যদের সরব উপস্থিতিতে বাজেট অধিবেশন ছিলো প্রাণবন্ত ও অধিক কার্যকরী।

তিনি বলেন, ২৯ জুন নতুন সরকারের প্রথম বাজেট পাস হয়। এ বাজেটের উপর ২৬৫ জন সংসদ সদস্য আলোচনায় অংশ নিয়েছেন। কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী যদিও ৪৫ ঘণ্টা আলোচনার কথা ছিলো। তবে অধিকাংশ সংসদ সদস্যের আলোচনা ও পরামর্শে বাজেটকে অধিক অর্থবহ করেছে। এই বাজেট জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

স্পিকার বলেন, এবারের বাজেট অধিবেশনে বাজেট পাসের পাশাপাশি ৬টি সরকারি বিল পাস হয়েছে। এছাড়া  কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৩২টি নোটিশের মধ্যে ৬টি গৃহীত ও ৩টির উপর আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী ২৩০টি প্রশ্নের মধ্যে ৪৭টির উত্তর প্রদান করেছেন। দশম জাতীয় সংসদের পথচলা শুরু হয় ২৯ জানুয়ারি। প্রথম অধিবেশন শেষ হয় ১০ এপ্রিল। এরপর নতুন ধারার এই সরকারের প্রথম বাজেট অধিবেশন শুরু হয় ৩ জুন। সংসদীয় গণতন্ত্র চালু হবার পর প্রথমবারের মতো বিরোধী দলের আসনে জাতীয় পার্টি।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ