মঙ্গলবার, মে ২৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়'ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস ওয়ে নির্মাণ চুক্তি স্বাক্ষর

‘ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস ওয়ে নির্মাণ চুক্তি স্বাক্ষর

মাত্র ৩ ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যেতে চারটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে ‘ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস ওয়ে নির্মাণ প্রকল্পের’ চুক্তি স্বাক্ষর করেছে সড়ক ও জনপদ বিভাগ। বৃহস্পতিবার দুপুর আড়াইটায় রাজধানীর তেজগাঁও সড়ক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষরিত হয়েছে যে চারটি আন্তর্জইতক প্রতিষ্ঠানের সঙ্গে তা হলো, এসএমইসি ইন্টারন্যাশনাল প্রইভেট লিমিটেড, অসিলিয়া ইনজয়েন্ট ইন্টারন্যাশনাল উইথ ওরিয়েন্টাল কনসাল লিমিটেড, জাপান অ্যান্ড অ্যাসোসিয়েশন ইউথ কিস্টালিয়া লিমিটেড এবং নিউজিল্যান্ড অ্যান্ড এসপিই কলসালটেন্ট লিমিটেড কোম্পানি।

বাংলাদেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী মুজিবুল ইসলাম ও আর আন্তর্জাতিক ওই চার প্রতিষ্ঠানগুলোর পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রতিনিধি দল প্রধান গেবিস স্টাট।

জানা যায়, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় সড়ক ও জনপদ বিভাগ এই প্রকল্প বাস্তবায়নের কাজ করবে। প্রায় ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে এই এক্সপ্রেসওয়ে দিয়ে গাড়ি চলবে। এর কাজ শুরু ২০১৯ সালে এবং ২০২৫ সালে কাজ শেষ হবে। আর ২০১৮ সালের মধ্যে এই প্রকল্পের সব নিয়োগ শেষ হবে বলে জানা গেছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ