সোমবার, মে ২৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বাংলাদেশ ব্যাংক উপযুক্ত নীতি-পদক্ষেপ গ্রহণ করেছিল বলেই আর্থিক খাতের তেমন কোনো ক্ষতি...

বাংলাদেশ ব্যাংক উপযুক্ত নীতি-পদক্ষেপ গ্রহণ করেছিল বলেই আর্থিক খাতের তেমন কোনো ক্ষতি হয়নি : গভর্নর

এখন থেকে স্বয়ংক্রিয়ভাবে দুর্বল ও রুগ্ন অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান চিহ্নিত হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর সূচকগুলো ইনপুট দিয়ে সফটওয়্যারের মাধ্যমে সহজেই জানা যাবে তার আর্থিক সক্ষমতা। জানা যাবে দুর্বল সূচকগুলো। এতে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঝুঁকি কমবে এবং বড় কোনো ক্ষতির আগেই সিদ্ধান্ত নেওয়া সহজ হবে। মঙ্গলবার বিকেলে এ সংক্রান্ত একটি ডিজিটাল নীতিমালার উদ্বোধন করেছে বাংলাদেশ ব্যাংক। গভর্নর ড. আতিউর রহমান আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এসময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নররা, নির্বাহী পরিচালকরাসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

গভর্নর বলেন, আর্থিক সক্ষমতার বিচারে দুর্বল অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহের দুর্বল দিকগুলো উদ্ঘাটনের লক্ষ্যে এই নীতিমালা। ইতোমধ্যে ক্যামেলস রেটিং, স্ট্রেস টেস্টিং, ব্যাসেল ইত্যাদি নীতিমালা আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্যে প্রণয়ন করা হয়েছে যা আর্থিক খাতের শৃঙ্খলা রক্ষায় সহায়ক ভূমিকা রেখে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক উপযুক্ত নীতি-পদক্ষেপ গ্রহণ করেছিল বলেই আর্থিক খাতের তেমন কোনো ক্ষতি হয়নি। কৃষি, এসএমইসহ আর্থিক খাত ভালো করার কারণেই দেশের অর্থনীতির সূচকগুলো স্বস্তিদায়ক অবস্থানে রয়েছে। বাংলাদেশ এখন আর্থিক অন্তর্ভুক্তির রোল মডেল হিসেবে সারা বিশ্বেই তার পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। আর্থিক স্থিতিশীলতার বিচারেও বাংলাদেশ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

আতিউর রহমান বলেন, টাকার মান এখন দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি শক্তিশালী। সোমবার বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ২১ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। বৈদেশিক লেনদেনের চলতি হিসাবে বড় ধরনের উদ্বৃত্ত ধরে রেখেছে বাংলাদেশ।

বাংলাদেশ ব্যাংক বলছে, নতুন নীতিমালার মাধ্যমে সমস্যাগ্রস্ত আর্থিক প্রতিষ্ঠানসমূহ যেমন খুব সহজেই চিহ্নিত করা যাবে, ঠিক তেমটি প্রতিষ্ঠানসমূহের দুর্বল দিকগুলোও সহজেই চিহ্নিত করা যাবে। যেখানে ক্যামেলস রেটিং-কে ইনপুট হিসেবে ব্যবহার করে আউটপুট হিসেবে স্বয়ংক্রিয়ভাবে দুর্বল প্রতিষ্ঠান ও তার দুর্বল দিকগুলো বের হয়ে আসবে। ফলে খুব অল্প সময়ের মধ্যেই সঠিক সিদ্ধান্ত নেওয়া সহজ হবে এবং সম্ভাব্য ক্ষতির হাত থেকে প্রতিষ্ঠানসমূহকে রক্ষা করা যাবে।

আরও পড়ুন

সর্বশেষ