মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদতথ্য-প্রযুক্তিনম্বর না বদলেই অপারেটর বদল

নম্বর না বদলেই অপারেটর বদল

mobile comনম্বর না বদলেই অপারেটর বদলের সুযোগ দিতে মোবাইল ফোন অপারেটরদের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। বৃহস্পতিবার বিটিআরসি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। মোবাইল ফোন অপারেটরদের মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি সুবিধা বাস্তবায়ন করতেই এ নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, এমএনপি সুবিধা দিতে অপারেটরা গ্রাহকদের কাছ থেকে ৫০ টাকার বেশি নিতে পারবে না। আগামী সাত মাসের মধ্যেই গ্রাহকদের এই সুবিধা দিতে হবে। আর এ নির্দেশনা জারির তিন মাসের মধ্যে অপারেটরদের এমএনপি সেবা শুরু করার জন্য একটি কনসোরিটয়াম গঠন করতেও বলা হয়েছে। বিটিআরসির একজন কমিশনার এই কনসোর্টিয়ামের বোর্ড মেম্বার থাকবেন।
বিটিআরসি বলছে, এমএনপির জন্য আবেদনের তিন দিনের মধ্যে অপারেটরদেরে এ সেবা দিতে হবে এবং কেউ যদি একবার নম্বর বদল করে আবারো অন্য নম্বরে ফেরত যেতে চায় তাহলে ৪৫ দিন অপেক্ষা করতে হবে। প্রি-পেইড ও পোস্ট পেইড উভর ধরনের  গ্রাহকই এমএনপি সুবিধা পাবে।
নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসাবে গত এপ্রিল পর্যন্ত বাংলাদেশে ছয়টি অপারেটরের মোট গ্রাহকের সংখ্যা ১০ কোটি ১২ লাখের বেশি।
দীর্ঘ দিন ব্যবহারের ফলে মোবাইল নম্বর একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় রূপে পরিণত হয়। আবার বিভিন্ন অফার আর ভাল নেটওয়ার্ক এবং সুলভ মূল্যে টেলিযোগাযোগ সেবা পেতে প্রায়ই গ্রাহকদের এক অপারেটরকে বাদ দিয়ে অন্য অপারেটররের সংযোগ নিতে হয়।
বর্তমানে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশ ছাড়াও প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানে মোবাইল নম্বর পোর্টেবিলিটি পরিসেবা চালু রয়েছে।
আরও পড়ুন

সর্বশেষ