শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়তাপমাত্রা এবার কমতে শুরু করেছে

তাপমাত্রা এবার কমতে শুরু করেছে

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

একদিন আগে ষাট বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রায় উঠে রাজধানী ঢাকার তাপমাত্রা এবার কমতে শুরু করেছে। তাপমাত্রা কমে আসার সঙ্গে বৃষ্টির সম্ভবনার কথাও জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের পরিচালক শাহ আলম শুক্রবার বিকেলে  বলেন, হালকা বাতাস এবং আর্দ্রতা বেড়ে যাওয়ার কারণে তাপমাত্রা কমতে শুরু করেছে। দেশের কয়েকটি স্থানে বৃষ্টিও হয়েছে। আজ (শুক্রবার) ঢাকার দক্ষিণ-পূর্ব এলাকায় বৃষ্টি হতে পারে।

তিনি জানান, শুক্রবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বৃহস্পতিবার ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় ঢাকায়। একই দিন যশোরে তা ছিল ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে ১৯৬০ সালে ঢাকায় ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ২০০৯ সালের ২৭ এপ্রিল উঠেছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্র ছিল চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা গত বছরের এপ্রিলের ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ভঙ্গ করে। ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে রেকর্ড ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, ঈশ্বরদী, খুলনা, মংলা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং দেশের অন্যত্র মাঝারী থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। তবে কয়েক দিনের তাপপ্রবাহ এবং প্রখর রোদের পর এ দিন দুপুরের পর রাজধানীতে বিকেলে হালকা বাতাস বইতে শরু করে। এতে কিছুটা স্বস্তি দেখা দেয়।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এরই মধ্যে বিকেলে নারায়ণগঞ্জর চাষাড়া ও মৌলভীবাজার সদরে হালকা বৃষ্টি হয়েছে বলে জানা গেছে। দীর্ঘ গরমের পর স্বস্তির বৃষ্টি কিছুটা হলেও মনে প্রশান্তি এনেছে বলে অভিমত স্থানীয় বাসিন্দাদের।

আরও পড়ুন

সর্বশেষ