শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিএনপির লড়াই ক্ষমতায় যাওয়ার নয়, মানুষের অধিকার রক্ষার : মির্জা ফখরুল

বিএনপির লড়াই ক্ষমতায় যাওয়ার নয়, মানুষের অধিকার রক্ষার : মির্জা ফখরুল

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বিএনপির লড়াই ক্ষমতায় যাওয়ার নয়, মানুষের অধিকার রক্ষার। এ মন্তব্য বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কবি মাহমুদুল হাসান নিজামীর ৩৫তম ও সর্বশেষ কাব্যগ্রন্থ ‘আমি আমার বিচার চাই’র প্রকাশনা উৎসব হিসেবে এই অনুষ্ঠান আয়োজন করে সাংস্কৃতিক একাডেমি।

মির্জা ফখরুল বলেন, দেশের মানুষের অধিকার, আশা-আকাঙ্খা বাস্তবায়িত করতে সংগ্রাম করে বিএনপি। আমাদের লড়াই ক্ষমতায় যাওয়ার লড়াই নয়, এটা মানুষের অধিকার রক্ষার লড়াই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক এক মন্তব্যের জবাবে ফখরুল বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমি কঠোর হব। কী কঠোর হবেন তিনি? ভোট দিতে চাইলে দেবেন না?

কবিতার সুরে ফখরুল বলেন, ‘বড় কথা, বড় ভাত, আসে নাতো মাথায়’- এখন বড় কথা, বড় ভাত আসে না আমাদের মাথায়ও। এখন মানুষের অধিকারের কথা বলতে চাই। আমাদের রাষ্ট্র আমরা পরিচালনা করতে চাই।

তিনি বলেন, উপজেলা নির্বাচনে একের পর এক আওয়ামী লীগ প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে মানুষ। আওয়ামী লীগকে পুরোপুরি প্রত্যাখ্যান করেছে মানুষ, এই দলের নামও শুনতে চায় না তারা।

বক্তব্যে মির্জা ফখরুল আরও বলেন, এই রাষ্ট্রে আমরা বাস করি, রাষ্ট্রের যে পরিবেশ, তাতে কবি-সাহিত্যিকদের কাজের জন্য কতটা উপযোগী তা তারাই বলতে পারবেন।

তিনি বলেন, এখন যারা লিখতে চান, স্বাধীনমত প্রকাশ করতে চান, তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ শুনতে হয়, বিচারের সম্মুখীন হতে হয়।

ফখরুল বলেন, আমাদের অসংখ্য মিথ্যা মামলা দিয়ে জর্জরিত করে রাখা হচ্ছে। সাতদিনের মধ্যে চারদিনই হাজিরা দিতে হয় কোর্টে।

তিনি বলেন, আওয়ামী লীগ অত্যন্ত পুরনো দল। তারা গণতন্ত্রের জন্য লড়াইও করেছিল। কিন্তু পরে তারা গণতন্ত্রের বিপক্ষে অবস্থান নেয়, পত্র-পত্রিকা বন্ধ করে দেয়। তারা রাষ্ট্রক্ষমতায় এলেই আসল চেহারা বের হয়ে আসে।

ফখরুল বলেন, পছন্দমতো ভোট দেওয়ার একটি সিস্টেম তৈরি হয়েছিল। কিন্তু গত ৫ জানুয়ারির নির্বাচনে তা সারাবিশ্বের কাছে তামাশায় পরিণত করেছে।

সংগঠনের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান খান রিপন, গণশিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, যুবদলের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আবদুস সালাম, কবি মাহমুদুল হাসান নিজামী প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ