মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনপটিয়ায় বিএনপি ও লোহাগাড়ায় জামায়াত প্রার্থী জয়ী

পটিয়ায় বিএনপি ও লোহাগাড়ায় জামায়াত প্রার্থী জয়ী

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

চট্টগ্রামে দুই উপজেলা নির্বাচনে পটিয়ায় চেয়ারম্যান পদে বিএনপি এবং লোহাগাড়ায় জিতেছেন জামায়াতে ইসলামীর প্রার্থী। পটিয়া উপজেলায় চেয়ারম্যান পদে জিতেছেন বিএনপির একক প্রার্থী অধ্যাপক মোজাফফর আহমদ চৌধুরী টিপু, ভাইস চেয়ারম্যান পদে জিতেছেন ইসলামী ফ্রন্টের দলীয় প্রার্থী মাওলানা এয়ার মোহাম্মদ পেয়ারু, মহিলা ভাইস চেয়ারম্যান পদে জিতেছেন বিএনপির প্রার্থী আফরোজা বেগম জলি। এদিকে লোহাগাড়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদের তিনটিতেই জিতেছেন জামায়াতে ইসলামীর প্রার্থী।

চেয়ারম্যান পদে জামায়াতে ইসলামের প্রার্থী এডভোকেট ফরিদ উদ্দিন খান (আনারস প্রতীকে) ৪৯ হাজার ৭৫৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এলডিপির প্রার্থী জিয়াউল হক চৌধুরী বাবুল (দোয়াতকলম) পেয়েছেন ৩৬ হাজার ২১৯ ভোট। ভাইস চেয়ারম্যান পদে জামায়াতে ইসলামীর প্রার্থী নুরুল আবসার (তালা প্রতীকে ) ৪৪ হাজার ৬১৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এস এম ছলিম উদ্দিন খোকন চৌধুরী (উড়োজাহাজ) পেয়েছেন ৩৫ হাজার ২৬৬ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে জামায়াতের জামায়াতের গুলশান আরা বেগম (কলসী প্রতীকে) ৪৭ হাজার ভোট পেয়ে জয়লাভ করেছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ফরিদা ইয়াছমিন (হাঁস প্রতীকে) পেয়েছেন ২৪ হাজার ৮১২ ভোট।

এদিকে পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী মোজাফ্‌ফর আহমদ টিপু (আনারস) প্রতীক ৮১ হাজার ৪৫৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের দলীয় প্রার্থী নাছির আহমদ ( কাপপিরিচ) প্রতীক পেয়েছেন ৩০ হাজার ১৮ ভোট। এছাড়া আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী তিমির বরণ চৌধুরী ( মোটর সাইকেল) প্রতীক ২৫ হাজার ১৫৭ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী পেয়েছেন ২২ হাজার ৭৯৬ ভোট। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ইসলামী ফ্রন্টের দলীয় প্রার্থী এয়ার মোহাম্মদ পেয়ারু (বই) প্রতীক ৫৩ হাজার ৯০৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির দলীয় প্রার্থী মোজাম্মেল হক পেয়েছেন ৪১ হাজার ৩০৫ ভোট। এছাড়া আওয়ামীলীগের দলীয় প্রার্থী মোহাম্মদ সেলিম (টিয়া পাখি) প্রতীক পেয়েছেন ৩৩ হাজার ৫৩১ ভোট।

অন্যদিকে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিএনপির দলীয় প্রার্থী আফরোজা বেগম জলি (হাঁস) প্রতীক ৬২ হাজার ৫২৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মাজেদা বেগম শিরু পেয়েছেন ৩৭ হাজার ৩২৬ ভোট। এছাড়া আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সাজেদা বেগম ( পদ্মফুল) প্রতীক ২৭ হাজার ৯২০ ভোট এবং বানেজা বেগম (কলস) প্রতীক পেয়েছেন ২২ হাজার ৯৪৮ ভোট।

লোহাগাড়া উপজেলায় আওয়ামী লীগের কোনো প্রার্থী দেয়নি। জামায়াত ঠেকাতে আওয়ামী লীগ ও বিএনপির একাংশ এলডিপি প্রার্থী জিয়াউল হক চৌধুরীকে সমর্থন দিয়েছে।

লোহাগাড়া উপজেলা নির্বাচনে ৫৯টি কেন্দ্রে বুথের সংখ্যা ৫০০। নির্বাচনে মোট ১৬‘শ কর্মকর্তাকর্মচারী দায়িত্ব পালন করেছেন। এরমধ্যে ৫৯ জন প্রিসাইডিং, ৫০০ জন সহকারী প্রিসাইডিং ও এক হাজার পোলিং অফিসার নির্বাচনী দায়িত্ব পালন করেন।

পটিয়ায় ২২টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলিয়ে ১৩০টি কেন্দ্রে মোট ১ হাজার বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। মোট ভোটার তিন লক্ষ ৪৬ হাজার ৮’শ ৪৬ জন। ১৩০টি কেন্দ্রে ১৩০ জন প্রিসাইডিং অফিসার, এক হাজার সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসার নির্বাচনী দায়িত্ব পালন করেন।

গতকাল অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারিভাবে জয়লাভ করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন নবনির্বাচিত চেয়ারম্যান মোজাফ্‌ফর আহমদ টিপু। তিনি বলেন, তাঁর জয়ের পেছনে দল ও দলের নেতাকর্মীদের অবদান ছিলো সবচে বেশি। নির্বাচনকালীন দলের ভেতর কোন্দল দেখা দিলেও তিনি ঠাণ্ডা মাথায় তা নিরসন করতে পারায় জয়ের সাফল্য এসেছে এবং তাকে সংখ্যালঘু ভোটাররা প্রচুর ভোট দিয়েছেন বলে জানান। তিনি স্বাস্থ্য, শিক্ষা এবং অবকাঠামোগত উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দেয়ার কথা উল্লেখ করে বলেন, অগ্রাধিকার ভিত্তিতে পটিয়া অডিটোরিয়াম, রোগী কল্যাণ তহবিল ও ছোট ছোট রাস্তাঘাটের উন্নয়ন করা হবে। সরকার যেমনই হোক, স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরী ভালো মানুষ এবং বিগত দিনে তিনি বিএনপির নেতাকর্মীদের কখনো হয়রানি হতে দেননি উল্লেখ করে তিনি পটিয়ার সকল প্রকার উন্নয়নে তার সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, আমি সর্বোচ্চ সাধ্য মোতাবেক স্থানীয় সংসদ সদস্যের পরামর্শে এবং সহযোগিতায় কাজ করবো। এছাড়া সকল উন্নয়ন কাজে দলীয় মতাদর্শ দূরে রেখে পটিয়ার স্বার্থে কাজ করার অঙ্গীকার করেন।

আরও পড়ুন

সর্বশেষ