রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউসুশীল সমাজের লোকেরা ২০০৬ সালে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রস্তাব করেছিল :...

সুশীল সমাজের লোকেরা ২০০৬ সালে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রস্তাব করেছিল : জয়

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

ফেসবুকে পোস্টে সুশীল সমাজকে নিয়ে নিজের মতামত তুলে ধরার পাশাপাশি নির্বাচনে দলের পক্ষে ভোট চাইলেন আওয়ামী লীগে সভানেত্রী ও প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়।

তিনি লিখেছেন, সুশীল সমাজের লোকেরা ২০০৬ সালে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রস্তাব করেছিল। ২০০৬ সালের শেষ ভাগের কোনো এক সময় আমি ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদের বাসায় রাতের খাবারের আমন্ত্রণে গিয়েছিলাম। এখন যেসব সুশীল সমাজের লোকেরা আসন্ন নির্বাচন বন্ধ করতে দাবি জানাচ্ছেন, তারা প্রায় সকলেই সেই আমন্ত্রণে উপস্থিত ছিলেন।

বিএনপি জালিয়াতির মাধ্যমে ১ কোটি ৪০ লক্ষ ভুয়া ভোটার দিয়ে একটা ভোটার তালিকা তৈরি করেছিল এবং সেইসাথে তারা স্থানীয় সরকার নির্বাচনসহ ঢাকা-১০ উপনির্বাচনে ব্যাপক কারচুপি করেছিল। আমরা আলাপ-আলোচনা করছিলাম যে আওয়ামী লীগ নির্বাচন বর্জন করলে কী হতে পারে। গতদিনের গোলটেবিল বৈঠকের একজন ‘বিশিষ্ট’ ব্যক্তি তখন সামরিক বাহিনীর ক্ষমতা দখলে নেওয়ার কথা প্রস্তাব করেছিল।

আমি বিস্মিত হয়েছিলাম। আমি যুক্তি দেখিয়েছিলাম যে এটা সম্পূর্ণ অসাংবিধানিক। এদের অধিকাংশই তার প্রতিক্রিয়ায় গুঞ্জন শুরু করলো, কিন্তু আমার সাথে পুরোপুরি একমত হলো না। আমি তখন এর কিছুই জানতাম না, কিন্তু ১/১১ এর পর আমি বুঝতে পারি যে তারা সবাই কিসের পরিকল্পনা করছিল। তারা সেই রাতে আমার সামনে তাদের পরিকল্পনা ভুল করে ফাঁস করে দিয়েছিল।

আজ আবারো সেই একই লোকগুলো একই অপতৎপরতা পুনরায় চালাচ্ছে। আমাদের এই জিনিসটা থামাতে হবে। আমাদের আর কখনোই সংবিধান থেকে পথভ্রষ্ট হওয়া চলবে না। আমাদের বিরোধীদল একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন বয়কট করে এই সুযোগ তৈরি করেছে। তাদের মূল উদ্দেশ্য হলো নির্বাচনটিকে বিতর্কিত করে আরেকটি ‘তৃতীয় শক্তিকে’ সুযোগ করে দেওয়া। তাদের সফল হতে দিবেন না।

এটি বিফল করার এখন একটিই রাস্তা আর তা হলো ভোট। সাংবিধানিক শুন্যতা তৈরি যেনো না হয় তাতে, নিখুঁত না হলেও এই নির্বাচনের কোনো বিকল্প নাই। আমাদের মহান সংবিধানকে সমুন্নত রাখার দায়িত্ব এখন সম্পূর্ণ আপনাদের ওপর। আপনি যদি অসাংবিধানিক উপায়ে ক্ষমতা দখলের কোনো সুযোগ দিতে না চান তবে, ভোটকেন্দ্রে যান এবং ভোট দিন।

ভোট দিন সেই সরকার গঠনের পক্ষে যারা পঁচাত্তরের পরের যেকোনো সরকারের তুলনায় দেশকে সবচেয়ে বেশি এগিয়ে নিয়ে গিয়েছে। আপনি যদি বাংলাদেশে বিশ্বাস করেন এবং আপনি ব্যক্তিগতভাবে মনে করেন যে আপনি পাঁচ বছর আগের যেকোনো সময়ের তুলনায় ভালো আছেন, তাহলে বের হয়ে আসুন এবং ভোট দিন। ভোটের মাধ্যমেই আপনাদের জন্য করা আমাদের ভালো কাজগুলোর প্রশংসা করুন। আমরা কথা দিচ্ছি, বাংলাদেশের সমৃদ্ধি এবং আপনার জীবনমানকে আরো উন্নত করে আমরা আপনার দেওয়া ভোটের প্রতিদান দেবো। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু!

আরও পড়ুন

সর্বশেষ