শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনস্ত্রী-পুত্রসহ মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মানি লন্ডারিং মামলা

স্ত্রী-পুত্রসহ মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মানি লন্ডারিং মামলা

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের বিরুদ্ধে অর্থ পাচারের (মানি লন্ডারিং) অভিযোগে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে মামলায় আসামি করা হয়েছে তার স্ত্রী নাসরিন খান এবং ছেলে ফয়সাল মোরশেদ খানকে। মঙ্গলবার বিকেল ৫টায় রাজধানীর রমনা থানায় দুদকের উপ পরিচালক মো. মনিরুজ্জামান বাদী হয়ে তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন। মামলা নং ৩৬।

তারা ৩ কোটি ৯৫ লাখ ৬২ হাজার ৫৪০ মার্কিন ডলার এবং এক কোটি ৩৬ লাখ ৪৫ হাজার ৫৮৩ হংকং ডলার মিলিয়ে মোট ৩২১ কোটি ৭ লাখ ৫৩ হাজার ৩৫৯ টাকা পাচার করেছেন বলে মামলার এজাহারে উল্লেখ রয়েছে। এজাহার অনুযায়ী, মোরশেদ খানের প্রতিষ্ঠান ফারইস্ট টেলিকম লিমিটেডের মাধ্যমে মোট ১১টি বিভিন্ন ধরনের ব্যাংক হিসাব ব্যবহার করে মোট ৩২১ কোটি সাত লাখ ৫৩ হাজার ৩৫৯ টাকা দেশের বাইরে পাচার করেছেন।

এম মোরশেদ খান বিএনপি সরকারের আমলে পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে এসব অর্থ পাচার করেন। দুদক বিভিন্ন ব্যাংকে ফারইস্ট টেলিকমের নামে চারটি এফডি হিসাব, একটি ইনভেস্টমেন্ট ফান্ড হিসাব, একটি ইউএসডি কারেন্ট হিসাব ও একটি ইউএসডি সেভিংস হিসাব খুঁজে পায়।

এছাড়া স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এম মোরশেদ খানের নামে একটি ইউএসডি সেভিংস ও একটি হংকং ডলার সেভিংস হিসাব এবং ওই ব্যাংকেই ছেলে ফয়সালের নামে একটি ইউএসডি সেভিংস ও একটি হংকং ডলার সেভিংস হিসাবে এসব অর্থ লেনদেনের প্রমাণ পেয়েছে। দীর্ঘ অনুসন্ধানের পর তাদের বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগ পাওয়ায় মামলা দায়ের করে দুদক। এদিন বেলা তিনটায় মামলাটিতে কমিশন অনুমোদন দেয়।

আরও পড়ুন

সর্বশেষ