রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউখালেদা জিয়া গৃহবন্দী: এএফপি

খালেদা জিয়া গৃহবন্দী: এএফপি

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

প্রধান বিরোধীদল বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কার্যত গৃহবন্দী করে রাখা হয়েছে বলে ঢাকা থেকে  ফরাসি বার্তা সংস্থা এএফপি খবর দিয়েছে। বার্তা সংস্থাটি বিএনপির অন্যতম ভাইস-প্রেসিডেন্ট শমসের মুবিন চৌধুরীর বরাত দিয়ে ঢাকা থেকে জানিয়েছে, “গতকাল থেকে তিনি কার্যত গৃহবন্দী অবস্থায় রয়েছেন।”

শমসের মুবিন চৌধুর বলেছেন, “পুলিশ দলের কোনো নেতা-কর্মীকে তার সঙ্গে দেখা করতে দিচ্ছে না। আগামী ২৯ ডিসেম্বরের মার্চ ফর ডেমোক্র্যাসি বানচাল করার অংশ হিসেবে সরকার এ ব্যবস্থা নিয়েছে।”

বাংলাদেশের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া গত মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠেয় সংসদ নির্বাচনকে ‘প্রহসনের’ নির্বাচন হিসেবে উল্লেখ করে তা প্রতিহত করার লক্ষ্যে ২৯ ডিসেম্বর রোববার সারাদেশ থেকে ঢাকা অভিমুখে অভিযাত্রায় অংশ নেয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

বিএনপি এবং আরো ২০টি রাজনৈতিক দল এ নির্বাচন বয়কট করেছে। এ ছাড়া, দেশটির প্রধান ইসলামপন্থী দলকে এ নির্বাচনে নিষিদ্ধ করে রাখা হয়েছে। বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বুধবার সন্ধ্যায় বড়দিন উপলক্ষে খ্রীস্টান ধর্মাবলম্বীদের সঙ্গে সাক্ষাত ও কেক কাটার অনুমতি দেয়া হয়। কিন্তু শমসের মোবিন চৌধুরি এএফপিকে জানিয়েছেন, দলের কোনো নেতাকর্মীকে খালেদা জিয়ার বাসভবনে ঢোকার অনুমতি দেয়া হয়নি। চৌধুরি জানান, বুধবার একজন বর্তমান সংসদ সদস্য ও একজন সাবেক সংসদ সদস্য খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে যেতে চাইলে তাদেরকে আটক করা হয়।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার লুৎফুল কবির খালেদা জিয়াকে বন্দী করে রাখার কথা অস্বীকার করেছেন। তিনি বলেছেন, ঢাকার গুলশান এলাকায় তার বাসভবনের ‘নিরাপত্তা বাড়ানো’ হয়েছে। তবে এ পুলিশ কর্মকর্তা বিএনপি’র বর্তমান ও সাবেক দুই এমপি’কে আটক করার খবর নিশ্চিত করেছেন।

আরও পড়ুন

সর্বশেষ