বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সম্পদের পরিমাণ খতিয়ে দেখবে দুদক

নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সম্পদের পরিমাণ খতিয়ে দেখবে দুদক

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের হলফনামায় দেওয়া সম্পদের পরিমাণ রহস্যজনক বৃদ্ধির কারণ খতিয়ে দেখবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার সেগুনবাগিচার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান এ কথা বলেন। তিনি বলেন, আমারা বিভিন্ন পত্র-পত্রিকায় তাদের (প্রার্থী) দেওয়া হলফনামাগুলো দেখছি এবং এগুলো আমাদের সংগ্রহে রাখছি। পরে এগুলো বাছাই করে তাদের সম্পদের ব্যাপারে খতিয়ে দেখা হবে।

দুদক চেয়ারম্যান বলেন, সবগুলো তো আর একবারে অনুসন্ধান করা যায় না, তাই বাছাই করে যেগুলো বেশি সন্দেহজনক মনে হবে সেগুলো আগে দেখা হবে। এসব অনুসন্ধানে- তারা (প্রার্থীরা) আসলে কীভাবে অল্প সময়ে আগের চেয়ে এত বেশি পরিমাণ সম্পদ অর্জন করলো সে ব্যাপারে যথাযথ যুক্তি প্রদানের জন্য বলা হবে। এসব ব্যাপারে তাদের কাছ থেকে সম্পদের তথ্য বিবরণীও চাওয়া হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

নির্বাচনের পর এ অনুসন্ধান হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আসলে এ অনুসন্ধানের সঙ্গে নির্বাচনের কোন সম্পর্ক নেই। আমরা আগে সকলের হলফনামা দেখবো, এরপর যাচাই বাচাই করবো, তারপর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

প্রসঙ্গত, এর আগে দুদক কমিশনার শাহাবুদ্দিন চুপ্পু সাংবাদিকদের বলেছিলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সম্পদের হলফনামা যাচাই করে এ মুহূর্তে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায় না। এখন দুদক এসব বিষয় নিয়ে ঝাঁপিয়ে পড়লে পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে। তবে নির্বাচন শেষে কারো বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ থাকলে কমিশন তা খতিয়ে দেখবে বলেও সে সময় উল্লেখ তিনি।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরে ধারাবাহিকভাবে বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকাগুলো দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের দেওয়া হলফনামায় উল্লেখিত সম্পদ বিবরণী প্রকাশ করে আসছে। যা জনসাধারণের মনে এক কৌতুহলের সৃষ্টি করেছে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, মাত্র পাঁচ বছরে কারো কারো সম্পদ দিগুনণ, তিনগুণ থেকে বেড়েছে বহুগুণে। সেই সঙ্গে বহু সম্পদের মালিক হয়েছে তাদের স্ত্রী, সন্তানসহ আত্মীয়-স্বজনরাও।

আরও পড়ুন

সর্বশেষ