শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্রমাগত বাড়ছেই সেশনজট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্রমাগত বাড়ছেই সেশনজট

নাহিদ উল আলম, চবি প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্রমাগত বাড়ছেই সেশনজট। সাবেক ভিসি আবু ইউসুফের আমলে সেশনজট কিছুটা কমে আসলেও বর্তমানে চবি’তে দিন দিন সেশনজট বেড়েই চলছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সেশনজটের মূল কারন হচ্ছে এখানে দেশের যেকোন বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেশি বন্ধ থাকে। এখানে সাত দিনের ছুটি থাকলে তাকে টেনে পঁনের দিন করা হয়, কেননা ট্রেন কর্তৃপক্ষের সাথে বিশ্ববিদ্যালয়ের সর্বনিম্ন ১৫ দিনের চুক্তি রয়েছে। তাই প্রসাশন সাত দিনের বন্ধকে ১৫ দিন নিয়ে যায়। অনেকে অভিযোগ করে বলেন,শিক্ষার্থীদের কথা চিন্তা না করেই সংশ্লিষ্ট মহল নিজেদের পকেট ভারি করার জন্যই এই বন্ধ এত লম্বা করেন।

এছাড়া বর্তমান দেশের রাজনৈতিক পরিস্থিতির কারনে প্রায় দীর্ঘ এক মাসের ও বেশি সময় চবি’তে একদিনের জন্যও কোন ক্লাস হয়নি,নেওয়া হচ্ছেনা কোন পরিক্ষাও। প্রায় অধিকাংশ ডিপার্টমেন্টের পরিক্ষা থাকলেও তা ইতিমধ্যে স্থগিত করে দেওয়া হয়েছে। চবি’র ০৯-১০ সেশনের পরিসংখ্যান বিভাগের এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন,”ঈদের পরে আমাদের একটি পরিক্ষা ও হয়নি, এত দিনে আমাদের পরিক্ষা শেষ হয়ে যাওয়ার কথা ছিল কিন্তু হরতাল অবরোধের কারনে আমাদের পরিক্ষা ও হয়নি। আমরা স্যারদেরকে বলেছিলাম শুক্রবার আমাদের পরিক্ষাগুলো নেওয়ার জন্য কিন্তু স্যাররা আমাদের কোন কথাই শুনেননি বরং পরিক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিয়েছেন “।শুধু পরিসংখ্যান বিভাগ নয় অধিকাংশ বিভাগেই একই অবস্থা বিরাজ করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত বিশ্ববিদ্যালয় যেখানে শুক্রবার ক্লাস-পরিক্ষা নিয়ে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিচ্ছে সেখানে চবি’তে কেন শুক্রবার অন্তত পরিক্ষা নিচ্ছেনা সেই প্রশ্নে পাওয়া গেল চমকপ্রদ উওর। চবি’তে যেহেতু অধিকাংশ শিক্ষকই জামায়াত-শিবিরেরর রাজনীতির সাথে যুক্ত তাই তারা দলীয় রাজনীতির বাহিরে এসে শুক্রবার পরিক্ষা নিতে ইচ্ছুক নয়।তাদের ভাষ্য সরকার যেহেতু নির্বাচন নিয়ে পায়তারা করছে তাহলে কেন আমরা শিক্ষার্থীদের কথা চিন্তা করব। তবে দুই-একটি ডিপার্টমেন্ট পরিক্ষা নিতে উদ্বোগী হলেও চবি’র শিবিরের নেতারা তাদেরকে বিভিন্ন হুমকি দিয়ে যাচ্ছে বলে জানা গেছে। সাধারন ছাত্রছাত্রীদের দাবি অনতিবিলম্বে আমাদের লাইফের কথা চিন্তা করে শুক্রবার পরিক্ষা নেওয়া হোক।

আরও পড়ুন

সর্বশেষ