রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
প্রচ্ছদআরো খবর......সময়মতো বেতন দিতে পারছে না ১১টি টেলিভিশন

সময়মতো বেতন দিতে পারছে না ১১টি টেলিভিশন

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

আর্থিক সঙ্কটে আছে পূর্ণাঙ্গ সম্প্রচারে থাকা টেলিভিশনগুলোর অর্ধেকই। ফলে কর্মকর্তা-কর্মচারীদের সময়মতো বেতন ভাতা দিতে পারছে না চ্যানেলগুলো। টেলিভিশনগুলোর কর্মীদের সঙ্গে কথা বলে ১১টি টেলিভিশনের নাম পেয়েছে মিডিয়া বার্তা। যেগুলোতে ঠিক কবে বেতন দেয়া হবে- সেই দুশ্চিন্তায় থাকেন কর্মীরা।

এরমধ্যে একুশে টেলিভিশন বেতন দেয় ১৫ থেকে ১৭ তারিখের দিকে। তাও একসঙ্গে দিতে পারে না সব কর্মীকে। বিভিন্ন বিভাগ অনুযায়ী একেক দিনে দেয়া হয় বেতন।

গাজী টেলিভিশনের (জিটিভি) কর্মীরা জানিয়েছেন, তাদের বেতন হয় সাধারণত প্রতি মাসের ৭-১০ তারিখের মধ্যে। এটিএন বাংলায় কয়েক মাস ধরেই বেতন হচ্ছে ১০ তারিখের পর। ২০ তারিখেও বেতন হওয়ার রেকর্ড আছে অত্যন্ত ব্যবসাসফল এই টেলিভিশনটির। একই মালিকের এটিএন নিউজে বেতন হচ্ছে ১০ তারিখের দিকে।

এদিক থেকে সবচেয়ে খারাপ অবস্থায় আছেন মোহনা টিভি’র কর্মকর্তা-কর্মচারীরা। নাম প্রকাশ না করার শর্তে টেলিভিশনটির কয়েকজন কর্মী মিডিয়া বার্তাকে জানিয়েছেন, তাদের ওখানে দুই মাস পরপর এক মাসের বেতন দেয়া হচ্ছে। ফলে কর্তৃপক্ষের কাছে তাদের বকেয়া বেতনের পরিমাণ বেড়েই চলেছে।

মাইটিভি’র অবস্থাও খুব একটা ভালো না। এই টেলিভিশনে এক মাসের বেতন সব সময়ই বকেয়া থাকে। এক মাসের বেতন হাতে রেখেই প্রতি মাসের ৭/৮ তারিখে বেতন দিচ্ছে কর্তৃপক্ষ।

ভালো নেই চ্যানেল নাইনের কর্মীরাও। তাদের বেতন হচ্ছে প্রতি মাসের ২০-২৩ তারিখের দিকে। এরমধ্যে অক্টোবরের বেতন থেকে নানা অঙ্কের টাকা কেটে নিয়েছে কর্তৃপক্ষ। কারণ কর্মীরা নাকি ঠিকমতো তাদের আইডি কার্ড পাঞ্চ করেননি। এই চ্যানেলটির একাধিক কর্মীরা জানিয়েছেন, নভেম্বরের বেতন থেকেও নাকি একইভাবে টাকা কেটে রাখা হতে পারে।

দেশ টিভিতে বেতন দেয়া হয় দুই নিয়মে। যারা নগদ টাকা পান তাদের দেয়া হয় ১০ তারিখের দিকে। আর যাদের বেতন ব্যাংক অ্যাকাউন্টে যায়, তারা পান ২০ তারিখের পর।

সময়ের জনপ্রিয় সংবাদভিত্তিক চ্যানেল সময় টেলিভিশন। এই চ্যানেলটির কর্মীরা রাতদিন খাটলেও বেতন পাচ্ছেন না মাসশেষেই। তাদের বেতন দেয়া হচ্ছে ২০ তারিখের দিকে। অন্যদিকে, বড় বাজেটে আসলেও এসএটিভি’র সঙ্কটও দেখা যাচ্ছে ইদানিং। চ্যানেলটির কর্মীরা অক্টোবরের বেতন পেয়েছেন নভেম্বরের প্রায় শেষ দিকে এসে। এছাড়া বৈশাখী টেলিভিশনের কর্মীরা জানিয়েছেন, দু’মাসের বেতন পাচ্ছেন না তারা। টেলিভিশনটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের শীর্ষ কর্তাদের কয়েকজন অবৈধ এমএলএম ব্যবসা এবং অর্থপাচারের অভিযোগে গ্রেপ্তারের পর থেকে্ই আর্থিক সঙ্কটে পড়ে চ্যানেলটি। সেই সঙ্কট আর কাটিয়ে উঠতে পারেনি।

তবে বেশ কয়েকটি চ্যানেল বেতন-ভাতা দেয়ার ক্ষেত্রে পেশাদারিত্বের পরিচয় দিচ্ছে। এরমধ্যে চ্যানেল টুয়েন্টিফোর, এশিয়ান টিভি, আরটিভি, একাত্তর টিভি এবং ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন মাসের ৫ তারিখের মধ্যেই বেতন দিয়ে দেয়। ১ তারিখেই বেতন দেয়ার রীতি রয়েছে চ্যানেল আই, এনটিভি, মাছরাঙা এবঙ বাংলাভিশনে। তবে এনটিভি কখনো কখনো মাস শেষ হওয়ার আগেই বেতন দিয়ে দেয়।

আরও পড়ুন

সর্বশেষ