মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদজাতীয়হজ প্রশাসনিক সহায়তাকারী দলে মন্ত্রী-সচিবের গানম্যান-বাবুর্চি-ড্রাইভার-মালী

হজ প্রশাসনিক সহায়তাকারী দলে মন্ত্রী-সচিবের গানম্যান-বাবুর্চি-ড্রাইভার-মালী

চলতি বছর সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের সেবায় গঠিত হজ প্রশাসনিক সহায়তাকারী দলে ঠাঁই পেয়েছেন মন্ত্রী-সচিবের গানম্যান, গাড়িচালক (ড্রাইভার), পিয়ন (অফিস সহায়ক) বাবুর্চি, মালী।

গত ৯ এপ্রিল ৭৪ সদস্যের হজ প্রশাসনিক সহায়তাকারী দল গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

প্রতি বছরই বিপুল সরকারি টাকা খরচ করে হজযাত্রীদের সেবার জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গঠিত প্রশাসনিক সহায়তাকারী দল সৌদি আরব নেওয়া হয়। সেখানে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়। কিন্তু প্রতি বছরই এদের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। এ বিষয়ে তাদের কোনো অভিজ্ঞতা থাকে না। দলের অনেকেই হজযাত্রীদের সেবা বাদ দিয়ে ঘোরাঘুরি ও নিজেদের কাজ-কর্মে ব্যস্ত থাকে।

গত বছর হজের সময় হজযাত্রীদের সেবা না করে বিনা অনুমতিতে কর্মস্থলের বাইরে তায়েফ ভ্রমণ করায় একবারে দলের সাতজনকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছিল সৌদি আরবের বাংলাদেশের হজ অফিস।

হজযাত্রীদের সেবার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে হজ প্রশাসনিক দল, প্রশাসনিক সহায়তাকারী দল এবং কারিগরি দল গঠন করে দলের সদস্যদের সরকারি ব্যয়ে সৌদি আরবে পাঠিয়ে থাকে।

এদের বিতর্কিত আচরণ টিমের সদস্যদের বিষয়ে হজযাত্রীদের মধ্যে বিরূপ মনোভাব তৈরি করে, দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং সরকারি অর্থ অপচয় হয় বলে মনে করেন অনেকে।

এবার হজ প্রশাসনিক সহায়তাকারী দলে এছাড়াও রয়েছেন- প্রশাসনিক কর্মকর্তা, ব্যক্তিগত কর্মকর্তা, ডাটা এন্ট্রি অপারেটর, কম্পিউটার অপারেটর, ফটোকপি অপারেটর, জমাদার, অর্ডারলি, কনস্টেবল, ক্যাশিয়ার, সুপারভাইজার পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারীরা।

ধর্মমন্ত্রীর গানম্যান মো. মোশারফ হোসেন ও মো. ফরিদুল ইসলাম, মন্ত্রীর দপ্তরের কনস্টেবল মো. আল-আমিন, ধর্মসচিবের গানম্যান মো. নুর আমিন সরকার প্রশাসনিক সহায়তা দলে স্থান পেয়েছেন।

গোলাপীসহ (বাবুর্চি) তালিকায় মোট চারজন মন্ত্রীর প্রিভিলেজ স্টাফ (অনুমোদিত যেসব স্টাফের বেতন সরকার বহন করে) রয়েছেন।

মন্ত্রীর গাড়িচালক মো. আবু তাহের, মন্ত্রীর দপ্তরের আরেক গাড়িচালক মো. জাকির হোসেন, সচিবের দপ্তরের গাড়িচালক মো. জাহাঙ্গীর আলমসহ মোট ১২ জন গাড়িচালক রয়েছেন দলে।

সচিবের দপ্তরের অফিস সহায়ক মো. ইকবাল হোসেন মোল্লা, মো. আনোয়ার হোসেনসহ ২২ জন রয়েছেন অফিস সহায়ক।

এছাড়া হজ প্রশাসনিক সহায়তাকারী দলে রয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের নিরাপত্তাপ্রহরী আব্দুল ওয়াদুদ, আশকোনা হজ অফিসের মালী সুমা আক্তার, দপ্তরি জালাল আহমদ, বার্তাবাহক মো. রফিকুল ইসলাম মোল্লা, ক্যাশিয়ার দ্বীন মোহাম্মদ, ধর্ম মন্ত্রণালয়ের ফটোকপি অপারেটর তুহিন মিয়া।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সনের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজ পালন করবেন। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

আরও পড়ুন

সর্বশেষ