বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েশুধু ফেব্রুয়ারি নয়, বছর জুড়ে বাংলা ভাষার চর্চা করতে হবে : সমাজকল্যাণ...

শুধু ফেব্রুয়ারি নয়, বছর জুড়ে বাংলা ভাষার চর্চা করতে হবে : সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, শুধু ফেব্রুয়ারি মাস নয়, সারা বছর জুড়ে বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা করতে হবে।

মন্ত্রী রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের উদ্যোগে তিন দিনব্যাপী প্রথম এনআরবি/পিবিও সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন ২০২৪’ এর দ্বিতীয় দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নিজের সন্তান বাংলা বলতে পারে না এটা গর্বের নয়, লজ্জার। সন্তান যে মাধ্যমেই পড়ুক তাকে বাংলা ভাষা শেখাতে হবে। তাদেরকে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে হবে। প্রবাসীরা ভৌগোলিক কারণে দূরে থাকলেও তাদের মন থাকে দেশে।
মন্ত্রী এই সাহিত্য সম্মেলনের গুরুত্ব আলোকপাত করতে গিয়ে বলেন , এই অনুষ্ঠানের আয়োজকরা যতো উদ্যোগ নিয়েছেন তা লেগে থেকে করেছেন এজন্য সফল হয়েছেন। এই উদ্যোগও সফল হবে।

এর আগে মন্ত্রী ’জাতির পিতা বঙ্গবন্ধু’ ‍শিরোনামে জাপানি মাঙ্গা আঙ্গিকে প্রকাশিত কমিকের অডিও ভার্সনের উদ্বোধন করেন।
অনুষ্ঠানে পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশি কবি, সাহিত্যিক ও সংস্কৃতিসেবীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং সঞ্চালনা করেন সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশন ও স্কলার্স বাংলাদেশ সোসাইটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা।

আরও পড়ুন

সর্বশেষ