মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদজাতীয়বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ২০ বিলিয়ন ডলারে

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ২০ বিলিয়ন ডলারে

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ২০ বিলিয়ন ডলারে নেমে এসেছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী চলতি বছরের ১৩ জুলাই থেকে বিপিএম-৬ নিয়মে রিজার্ভের তথ্য প্রকাশ শুরু করে কেন্দ্রীয় ব্যাংক। তখন বিপিএম-৬ অনুযায়ী, দেশে রিজার্ভ ছিল ২৩ দশমিক ৫৬ বিলিয়ন ডলার। নতুন যে প্রতিবেদন প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক, তাতে দেখা গেছে, বুধবার পর্যন্ত রিজার্ভ দাঁড়িয়েছে ২০ দশমিক ৯৫ বিলিয়ন ডলার।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংকের নিট বা প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে, যা প্রকাশ না করে শুধু আইএমএফকে দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সেই হিসাবে দেশের প্রকৃত রিজার্ভ এখন ১৭ বিলিয়ন ডলারের কাছাকাছি।

নিট বা প্রকৃত রিজার্ভ কত জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, প্রকৃত রিজার্ভ কত আছে এটা জানা নেই। তবে আমরা যেটা প্রকাশ করি সেই তথ্য ওয়েবসাইটে দেওয়া আছে। সবশেষ তথ্য অনুযায়ী বিপিএম-৬ হিসাবে এখন ২০ দশমিক ৯৫ বিলিয়ন ডলার রিজার্ভ আছে।

২০২১ সালের আগস্টে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ছিল ৪ হাজার ৮০০ কোটি বা ৪৮ বিলিয়ন ডলারের বেশি। এরপর থেকে কমতে শুরু করেছে রিজার্ভ।

আরও পড়ুন

সর্বশেষ