মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনআইআইইউসিতে শেখ রাসেল দিবস উদযাপিত

আইআইইউসিতে শেখ রাসেল দিবস উদযাপিত

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইইউসি) ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়েছে। ১৮ অক্টোবর (বুধবার) ২০২৩ তারিখ আইআইইউসি ক্যাম্পাসে তাঁর জন্মবার্ষিকী উপযাপিত হয়।

সকাল ১১টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন শুরু হয়। পরে ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে আইআইইউসি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের মান্যবর উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

‘আমি মায়ের কাছে যাবো, আমাকে মায়ের কাছে নিয়ে যাও।’ ঘাতকদের হাতে নির্মমভাবে হত্যা হওয়ার পূর্ব মূহুর্তে শিশু রাসেল ঘাতকদের উদ্দেশ্যে এভাবেই আকুতি করেছিল প্রধান অতিথির বক্তব্যে বলেন প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।
তিনি আরও বলেন, শেখ রাসেল মাত্র ১০ বছরের ছোট্টো শিশু ছিল, যখন তাঁকে পরিবারের অন্যান্য সদস্যের সাথে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর পরিবারের সকল সদস্য ও নিকট আত্নীয়দের হত্যার পর ঘৃণ্য ঘাতকরা চিন্তা করেছিল, শিশু রাসেল বেঁচে থাকলে একদিন সেও বঙ্গবন্ধুর আদর্শের একজন হবে তাই তাকেও হত্যা করে বর্বর ঘাতকরা নিষ্ঠুরতার সর্বোচ্চ পরিচয় দেয়। নিষ্পাপ শিশু রাসেল যেন আমাদের আলোকবর্তিকা হয়ে ভবিষ্যতের প্রেরনা হয়। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। বক্তব্যের এক পর্যায়ে তিনি বলেন, পুরো পরিবারসহ ১০ বছরের ছোট্টো ভাই হারানোর শোক বঙ্গবন্ধুর দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা ছাড়া আর কেউ অনুভব করতে পারবে না।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজের ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ, বিওটি সদস্য এবং ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. ইঞ্জিনিয়ার রশীদ আহমেদ চৌধুরী, ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির।
এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডীন ড. সামীমুল হক চৌধুরী, সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. জাহেদ হোসেন সিকদার, রেজিস্ট্রার এ এফ এম আক্তারুজ্জামান কায়সার, প্রক্টর মোঃ ইফতেখার উদ্দিন সহ বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান বৃন্দ, ডিভিশন ও অফিস সমূহের পরিচালক বৃন্দ, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

আলোচনা অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ইসলাম অ্যান্ড ইন্টাররিলিজিয়াস ডায়ালগের (বিআরসিআইআইডি) পরিচালক ও ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান মো. ছরোয়ার আলম।
আলোচনা সভা শেষে শেখ রাসেল সহ ১৯৭৫ এর ১৫ আগস্ট নির্মম হত্যাকান্ডের স্বীকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সকলের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ